Saturday, October 24, 2020
রাজশাহী

৭৪৩৫ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে রাসিক

232views

৭৪৩৫ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে রাসিক

রাজশাহী সংবাদ ডেস্ক: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) আগামী ১৪ জুলাই ২০১৮ উদযাপন উপলক্ষে ওরিয়েন্টেশন ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে নগর ভবন সম্মেলন কক্ষে রাজশাহী সিটি কর্পোরেশন আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান স্লোগান নিয়ে দেশব্যাপী এ দিবসটি পালিত হয়। শিশুদের সুস্থ্য ও সবলভাবে গড়ে তোলার লক্ষ্যে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের গুরুত্ব অপরিসীম। এ ক্যাপসুল তাঁদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা ও শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। এ জন্য প্রতিটি শিশুকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দিন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য নিকটস্থ ক্যাম্পেইন কেন্দ্রে নিয়ে আসতে অভিভাবকদের উৎসাহিত করতে হবে। এ কাজের সাথে সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। তিনি বলেন, একটি শিশুও যেন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে এ বিষয়ে দায়িত্বে থাকা প্রত্যেককে দায়িত্বশীলতার পরিচয় দিয়ে এ কর্মসূচিকে সফল করতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের লক্ষ্যমাত্রা পূরণে প্রতিটি ক্ষেত্রে আমাদের নিরলসভাবে কাজ করতে হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম। মঞ্চে উপস্থিত ছিলেন আইপিএইচএন এর প্রতিনিধি ডাঃ সাদাত হোসেন শাহরিয়ার, তিলোত্তমার প্রকল্প পরিচালক আবজালুর রশিদ পলাশ।
জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর বাস্তবায়নে ও রাজশাহী সিটি কর্পোরেশন আয়োজিত সভায় রাসিকের কাউন্সিলর সর্বজনাব মোসাঃ বিলকিস বানু, মুসলিমা বেগম বেলী, তাহেরা বেগম মিলি, নাসিরা খানম, নিউট্রিশন ইন্টারন্যাশনাল, পিএসটিসি, তিলোত্তমা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, রিক, এফপিএবি, পরিবার পরিকল্পনা, বাংলাদেশ বেতার, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ১৪ জুলাই ২০১৮ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) পালনের লক্ষ্যে মহানগরীতে স্থায়ী ৩৪৩ ও ভ্রাম্যমান ৪১টি কেন্দ্রসহ সর্বমোট ৩৮৪টি কেন্দ্রে এ কার্যক্রম পরিচালনা করা হবে। ঐদিন ৬-১১ মাস বয়সী ৭৪৩৫ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৫৪১৫৫ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ উপলক্ষে ক্যাম্পেইনের পূর্বের দিন সিটি কর্পোরেশন এলাকায় ওয়ার্ড সমূহে মাইকিং, শুক্রবার জুম্মার নামাযের পূর্বে মসজিদ, অন্যান্য উপাসনালয়ে ভিটামিন ‘এ’ এর প্রয়োজনীয়তা ও ক্যাম্পইন দিবসে শিশুকে নিকটস্থ টিকাদান কেন্দ্র নিয়ে আসার জন্য উদ্বুদ্ধ করতে বার্তা প্রেরণ করা হবে।

Leave a Response