Monday, October 26, 2020
রাজনীতি

২১৭ প্রার্থী ভোটের মাঠে আজ প্রতীক বরাদ্দ

222views

২১৭ প্রার্থী ভোটের মাঠে আজ প্রতীক বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের পর মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ২১৭ জনে। এর মধ্যে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন ও বিএনপির মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলসহ রয়েছেন পাঁচজন। আর ৩০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আছেন ১৬০ জন প্রার্থী। এছাড়া এসব ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থী ৫২ জন। জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা আতিয়ার রহমান জানান, প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত সময়ের মধ্যে একজন মেয়র প্রার্থী ও চারজন সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এর আগে মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলরে ১৬৯ জন এবং নারী কাউন্সিলর পদে ৫২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দেন।

তবে ১ ও ২ জুলাই মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় এক মেয়র প্রার্থী ও তিন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। এদের মধ্যে আপিল করে স্বতন্ত্র এক মেয়র প্রার্থী এবং দুই কাউন্সিলর প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পান। বৈধ ছয় মেয়র প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির প্রার্থী ওয়াসিউর রহমান দোলন নিজের মনোনয়নপত্র প্রত্যাহার করে আওয়ামী লীগের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনকে সমর্থন দেন। সিটি নির্বাচনে এবার ৫২ জন নারী কাউন্সিলর প্রার্থী হয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। নির্ধারিত সময়ের মধ্যে তারা সবাই জমাও দিয়েছিলেন। যাচাই-বাছাইয়ের সময় তাদের কারও প্রার্থিতা বাতিল হয়নি। মনোনয়নপত্র প্রত্যাহারের সময়ও কেউ নির্বাচন থেকে সরে দাঁড়াননি।

গত ১৩ জুলাই রাজশাহী সিটি নির্বাচনের তফশিল ঘোষণা করা হয়। সেদিন থেকেই নির্বাচন কমিশন থেকে প্রার্থীদের মধ্যে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। ২৮ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ ও জমা নেওয়া হয়। সোমবার বিকাল ৫টায় প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হয়ে যাওয়ায় মঙ্গলবার (১০ জুলাই) প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে। এরপরই আনুষ্ঠানিক প্রচারণায় নামতে পারবেন প্রার্থীরা।

অবশ্য মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হতে যাওয়ায় রাজনৈতিক দলের প্রার্থীরা তাদের প্রতীক সম্পর্কে আগাম জানেন। তাই কৌশলে তারা আগাম প্রচারণাও চালিয়ে যাচ্ছেন। তবে স্বতন্ত্র মেয়র প্রার্থী ও সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা মুখিয়ে আছেন প্রতীকের জন্য।

সহকারী রিটার্নিং কর্মকর্তা আতিয়ার রহমান জানান, মঙ্গলবার সকাল ১০টায় জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীদের উপস্থিতিতেই প্রতীক বরাদ্দ শুরু হবে। প্রতীক পাওয়ার সঙ্গে সঙ্গেই প্রচারণায় নামতে পারবেন প্রার্থীরা। আগামী ২৮ জুলাই রাত ১২টা পর্যন্ত প্রচার-প্রচারণা চলবে। নগরীর ১৩৮ ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে ৩০ জুলাই।

Leave a Response