Saturday, October 24, 2020
টপ নিউজবিশেষ সংবাদ

সাঁতার কেটে কাবা ঘরের তাওয়াফ!!!

454views

সাঁতার কেটে কাবা ঘরের তাওয়াফ!!!

রাজশাহী সংবাদ ডেস্ক: সাঁতার কেটে কাবা ঘরের তাওয়াফ করার কথা কখনো ভেবেছেন কেও? শুনতেই কেমন বেঢপ বেঢপ লাগছে, তাই না?। তবে শুনতে যেমনই হোক না কেন ৭৭ বছর আগে অদ্ভুত এই কাজটি করেছিলেন বাহরাইনের অধিবাসী “আলি আল আওয়াদি” ।

সময়টা ছিল ১৯৪১ সাল নিজ ভাই, দুই বন্ধু ও এক স্যারকে নিয়ে পবিত্র মক্কার নগরীর কাবা ঘরে ওমরা করতে আসেন ওই ব্যক্তি । কিন্তু এসে দেখেন এক সপ্তাহের টানা বৃষ্টির পানিতে তলিয়ে গেছে কাবা ঘরের আশপাশ । কি আর করার শেষমেস সাঁতার কেটেই শুরু করলেন কাবা ঘরের তাওয়াফ!!

দূর্লভ এই মুহূর্তটি ক্যামেরাবন্দী করেন সেখানে অবস্থানরত এক ব্যক্তি। ৭৭ বছর আগে তোলা ওই ছবিটিতে দেখা যায়, প্রায় দেড় মিটার গভীর পানির ওপর মাকামে ইব্রাহিমের পাশে সাতাঁর কাটছেন ওই ব্যক্তি । এছাড়া তার ভাই ও এক বন্ধু কাবা ঘরের দরজার ওপর বসে আছেন।

২০১৫ সালে মারা যান সাঁতার কেটে কাবা ঘরের তাওয়াফ করা বাহরাইনের সেই “আলি আল আওয়াদি”। উল্লেখ্য যে, সেসময় তিনি সৌদি আরবের মক্কায় একটি স্কুলে পড়াশুনা করতেন এবং তার বয়স ছিল মাত্র ১২ বছর ।

এছাড়াও সেসময় “বদর আল দ্বীন বিন যামাহ” নামের এক ইসলামিক বিশেষজ্ঞকেও সাঁতার কেটে কাবা ঘর তাওয়াফ করতে দেখা যায় । তিনি অবশ্য প্রতিবার তাওয়াফ করার সময় জান্নাতি পাথর “হাজরে আসওয়াদ” চুঁমু খেয়েছিলেন ।

তবে মহানবী হযরত মুহম্মদ (সঃ) এর জীবনী পড়লে জানা যায় যে, মহানবী (সঃ) এর সাহাবী আব্দুল্লাহ আল যুবায়েরও অতিবৃষ্টির ফলে কাবা ঘর চত্ত্বরে সৃষ্ট জলাবদ্ধতায় সাঁতার কেটে কাবা ঘর তাওয়াফ করেছিলেন!!!

উল্লেখ্য যে, পবিত্র মক্কা নগরী অনেকবার বন্যার কবলে পড়লেও সাঁতার কেটে তাওয়াফ করার মত পানি জমেছিল মাত্র এই দুইবার।

# ইসতিয়াক আহমেদ শান্ত
সৌদি জাতীয় পত্রিকা আল অারাবিয়া ইংরেজি থেকে অনুবাদকৃত

Leave a Response