Monday, November 30, 2020
আন্তর্জাতিকবিশেষ সংবাদ

রাস্তায় থুতু ফেললে সাফ করতে হবে নিজেকেই, সঙ্গে জরিমানাও!

25Kviews

রাস্তায় থুতু ফেললে সাফ করতে হবে নিজেকেই, সঙ্গে জরিমানাও!

আন্তর্জাতিক ডেস্ক: রাস্তায় পানের পিক কিংবা থুথু ফেলার আগে সাবধান! কারণ সেটা আপনাকে দিয়েই পরিষ্কার করানো হতে পারে। সেই সঙ্গে দিতে হতে হবে জরিমানাও। তবে এই নিয়ম কলকাতায় নয়। পুনের পুরনিগমের আনা এমন নিয়ম শোরগোল ফেলে দিয়েছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, পুনের পুরনিগম কয়েকদিন আগে নয়া নিয়ম চালু করেছে। শহরের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার কথা মাথা রেখেই এমন উদ্যোগ আনা হয়েছে। গত সপ্তাহেই বিবওয়েওয়ারি, ইয়েরাওয়াড়া, কসবা, ঘোলে ও আউন্ধ— এই শহরগুলিতে এই নিয়ম চালু হয়ে গিয়েছিল।

পুনে পুরনিগমের এক কর্তা জানান, রাস্তায় থুথু ফেলার অভিযোগে ইতিমধ্যে ১৫৬ জনকে ধরা হয়েছে হাতেনাতে। তাদের দিয়েই থুথু পরিস্কার করানো হয়েছে। সেই সঙ্গে নেওয়া হয়েছে ১৫০ টাকা করে জরিমানা।

সবার সামনে প্রকাশ্যে রাস্তায় থুথু পরিস্কার করতে হলে অনেকেই লজ্জিত হবেন। সেই ভেবে রাস্তায় থুথু ফেলার অভ্যাস বন্ধ হতে পারে। আর এই ভাবনা থেকেই এমন নির্দেশিকা জারি করেছে পুনের পুরনিগম।

জানা গিয়েছে, পুনে শহরকে স্বচ্ছতা সমীক্ষায় আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে পুনেতে দেখা গেলেও, আদৌ ভবিষ্যৎ কলকাতায় এই ছবি দেখা যাবে কিনা সেটা সময়েই বলবে। কয়েক দিন আগেই দক্ষিণশ্বরের স্কাইওয়াকে অবশ্য এমন দৃশ্য দেখা গিয়েছিল।

সূত্র: এবেলা

Leave a Response