Thursday, October 22, 2020
টপ নিউজনির্বাচনরাজনীতিরাজশাহী

রাসিক নির্বাচন: দলীয় মনোনয়ন নিলেন লিটন ও বুলবুল

273views

রাসিক নির্বাচন: দলীয় মনোনয়ন নিলেন লিটন ও বুলবুল

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে বুধবার দলীয় মনোনয়নপত্র তুলেছেন হাই ভোল্টেজ দুই প্রার্থী। এরা হচ্ছেন- রাজশাহী মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবং রাজশাহী মহানগর বিএনপির সভাপতি ও বর্তমান মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।
বুধবার বেলা ১১টার দিকে ঢাকায় আওয়ামীলীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছ থেকে লিটনের পক্ষে দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেন রাজশাহী মহনাগর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার।
অপরদিকে ঢাকায় বুলবুলের পক্ষে মনোনয়নপত্র উত্তোলন করেন দলটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু। দুই দলের দুই মনোনয়ন সংগ্রহক খোদ এই তথ্য নিশ্চিত করেছেন।
রাজশাহী মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বাংলানিউজকে জানান, বুধবার বেলা ১১টায় আওয়ামীলীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছ থেকে এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে তিনি মনোনয়নপত্র উত্তোলন করেন। এ সময় মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি নওশের আলী, সাম্যবাদী দলের মহানগর সাধারণ সম্পাদক মাসুদ রানা, মহানগর আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সমপাদক ওমর শরীফ রাজিব, উপ-প্রচার সম্পদক মীর ইশতিয়াক আহমেদ লিমন ও নির্বাহী সদস্য রবিউল ইসলাম রবি অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
রাজশাহী মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার আরও জানান, তারা দলীয় মনোনয়ন উত্তোলন করলেও দুপুর ১২টার দিকে মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন নিজেই তা জমা দেন। দলীয় নেতাকর্মীদের নিয়ে তিনিও বর্তমানে ঢাকায় অবস্থান করেছেন।  
এদিকে, বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু বাংলানিউজকে জানান- দলের সিনিয়র যুগ্ন-মহাসচিব রুহুল কবির রিজভীর হাত থেকে বুলবুলের পক্ষে দলীয় মনোনয়নপত্র উত্তোলন করেছেন তিনি। আগামীকাল বৃহস্পতিবার (২১ জুন) বুলবুলের পক্ষে তিনিই এই মনোনয়নপত্র জমা দিবেন। এর পর আসন্ন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে দল যে, সিদ্ধান্ত দিবে তারা সেই অনুযায়ী কাজ করবেন বলেও জানান দুলু।
মেয়রের মনোনয়নপত্র উত্তোলনকালে দলের সিনিয়র সদস্য রমেশ চন্দ্র সেন, সহকারী দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুসহ বিএনপি, যুবদল, ছাত্রদলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন বলেও জানান বিএনপি নেতা দুলু।
এদিকে, রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে অংশ নিতে ১৯ জুন পর্যন্ত ১৩৪ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে মঙ্গলবার (২০ জুন) পর্যন্ত নির্বাচনে অংশ নিতে কোনো দলের মেয়র প্রার্থী মনোনয়নপত্র তোলেননি। যারা মনোনয়নপত্র তুলেছেন তারা সবাই সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রার্থী। গত বৃহস্পতিবার (১৪ জুন) থেকে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে এসব প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। 
আগামী ১ ও ২ জুলাই নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আগামী ৯ জুলাই। আর ৩০ জুলাই ভোট গ্রহণ করা হবে। নির্বাচন অনুষ্ঠানে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেও জানান জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান।
পৌরসভা থেকে রাজশাহী সিটি করপোরেশনে রূপ নেওয়ার পর মেয়র পদে প্রথম ভোট হয় ১৯৯৪ সালে। সেবার বিজয় হয়েছিলেন বিএনপি নেতা মিজানুর রহমান মিনু। ২০০২ সালের নির্বাচনেও জয় পান তিনি। দীর্ঘ ১৭ বছর তিনি মেয়রের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নির্বাচনে জয় পান ১৪ দলের প্রার্থী আওয়ামীলীগ নেতা এএইচএম খায়রুজ্জামান লিটন। তবে ২০১৩ সালে মেয়র নির্বাচিত হন বিএনপির প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল।

Leave a Response