Wednesday, October 28, 2020
টপ নিউজরাজনীতি

রাসিক নির্বাচনে তিন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র উত্তোলন

259views

রাসিক নির্বাচনে তিন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র উত্তোলন

হাবিব আহমেদ: রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে তিন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র উত্তোলনের মধ্যদিয়ে যোগ হলো নতুন মাত্রা। দলীয় মনোনয়নের পর রাজশাহী বড় দুই দলের দুই মেয়র প্রার্থীর পক্ষে নির্বাচন কমিশন অফিস থেকে মনোনয়নপত্র উত্তোলন করা হয়েছে। তিন প্রার্থীর মধ্যে রোববার নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে নগর আওয়ামী লীগের সহসভাপতি নওশের আলী তার মনোনয়নপত্র তুলেছেন। সোমবার দুপুরে বিএনপির প্রার্থী ও বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে দলের চেয়ারপারসনের উপদেষ্টা এডভোকেট কামরুল মনির মনোনয়নপত্র তোলেন। এছাড়াও একই দিন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মেয়র প্রার্থী শরিফুল ইসলাম মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এদিকে, মনোনয়নপত্র উত্তোলনের পর ঢাকা থেকে রাজশাহীতে এসেই নগর আওয়ামী লীগের সভাপতি লিটন নির্বাচনী মাঠে কাজ শুরু করেছেন। সোমবার সকাল থেকে দিনভর নগরীর বিভিন্ন এলাকায় লিটন শুভেচ্ছা বিনিময় করেছেন। তিনি সকাল থেকে সাধারণ মানুষের সাথে কুশল বিনিময় করেন। একই সাথে রাজশাহী নগরীতে এগিয়ে নেয়া ও বদলে দেয়ার জন্য দোয়া ও ভোট প্রার্থনা করেন। লিটন সোমবার থেকে অনুষ্ঠানিক ভাবে প্রচারপ্রচারণা শুরু করেছেন বলেও দলের নেতাকর্মীরা জানিয়েছেন। রাসিক নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত লিটনের এই প্রচারণা অব্যাহত থাকবে বলেও ঘোষণা দেয়া হয়েছে। রাসিক নির্বাচনে জয়লাভের জন্য ইতিমধ্যে বড় দল আওয়ামী লীগের মনোনিত প্রার্থীকে ১৪দলের পক্ষে সমর্থন জানানো হয়েছে। নির্বাচনী মাঠে লিটনের সাথে থাকছে জোটের ওয়ার্কার্সপার্টিসহ ১৪দলের নেতাকর্মী, সমর্থকরা।

এদিকে রাসিক নির্বাচন আওয়ামী লীগের কাছে একটি চ্যালেঞ্জ বলেও মনে করা হচ্ছে। আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে রাজশাহীর শীর্ষ নেতৃবৃন্দের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সাথে দফায় বৈঠক হয়েছে। দলের মধ্যে বিশৃংখলার পাশাপাশি রাসিক নির্বাচনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রাজশাহীর এমপি মন্ত্রী ও শীর্ষ নেতাদের আবেদনের প্রেক্ষিতে দলের মধ্যে যে বিশৃংখলা সৃষ্টি হয়েছে তা প্রধানমন্ত্রী নিজে নিরসন করবেন বলেও তাদের জানানো হয়েছে। একই সাথে রাসিক নির্বাচনে কাজ করার জন্য রাজশাহীর এমপি, মন্ত্রীসহ নেতাদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। দলের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। সে ক্ষেত্রে এবার রাসিক নির্বাচনে লিটনের পাশে থাকবে সকল নেতাই।

অপর দিকে বিএনপির মনোনিত মেয়র প্রার্থী ও রাসিকের বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে মনোনয়নপত্র উত্তোলন করা হলেও চরম দ্বিধাদ্ব›দ্ব সৃষ্টি হয়েছে। মনোনয়নপত্র তোলার শুরুতেই বুলবুলের জন্য শনির সংকেট দেখা দিয়েছে। এদিকে মনোনয়নপত্র তোলা হলেও এখনো বুলবুলের সাথে বড় মাপের কোন নেতাকে দেখা যায়নি। বিএনপির গুটি কয়েক নেতাকর্মীরা ছাড়া দলের শীর্ষ কোনো নেতৃবৃন্দ বুলবুলের সাথে নেই। তারা ভবিষ্যতে আসবেন এমনটারও কোনো নিশ্চয়তা নেই। রাসিক মেয়র বুলবুল নির্বাচনকে কেন্দ্র করে শীর্ষ ও প্রবীণ যেসব বিএনপি নেতার কাছে সাহায্য প্রার্থনা করছেন সেখানেই তিনি হোঁচট খাচ্ছেন। এমনকি রাজশাহী মহানগর বিএনপির কর্ণধরখ্যাত মিজানুর রহমান মিনু বুলবুলের জন্য কতটা শক্ত ভ‚মিকা রাখবেন এনিয়ে অনেকেই সংশয় জানিয়েছেন। তিনি গত শনিবার রাতে সাবেক এমপি এ্যাডভোকেট নাদিম মোস্তাফার কাছে যান। এসময় বুলবুলের উপর ক্ষোভ ঝাড়েন নাদিম। কারণ গত নির্বাচনে ভেদাভেদ ভুলে এক কাতারে ছিল বিএনপি। বুলবুলের জয়লাভ ছিল মুখ্য বিষয়। কিন্তু মেয়র নির্বাচিত হওয়ার পর বুলবুল আর কোনো নেতাকর্মীদের খোঁজ নেননি। পুনরায় আবার আবার রাসিক নির্বাচন ঘনিভুত হওয়ায় নিতি ওই সব নেতাদের সরানাপন্ন হচ্ছে। এতে বিএনপির এসব নেতারা বুলবুলের উপর ক্ষোভ ঝেড়ে চোখ ফিরিয়ে নিতে শুরু করেছেন।
এদিকে, এই পর্যন্ত ১৬৭ জন সাধারণ কাউন্সিলর ও ৫১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর মনোনয়নপত্র উত্তোলন করেছে। রাজশাহী সিনিয়র জেলা নির্বাচন অফিসার আতিয়ার রহমান জানান, গত বৃহস্পতিবার মনোনয়নপত্র বিতরণ করছে রাজশাহী অঞ্চলিক সার্ভার স্টেশন। সোমবার বিকেল পর্যন্ত মেয়র পদে ২ জন ও নগরীর বিভিন্ন ওয়ার্ডের ১৬৭ জন সাধারণ কাউন্সিলর এবং ৫১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ২১৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এছাড়াও মনোনয়নপত্র জমা দিয়েছে সাধারণ কাউন্সিলর ১৪ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর ৮ জন।

Leave a Response