Tuesday, October 27, 2020
শিক্ষাঙ্গন

রাবির হল সংস্কার দাবিতে ফটকে তালা ঝুলালো শিক্ষার্থীরা

179views

রাবির হল সংস্কার দাবিতে ফটকে তালা ঝুলালো শিক্ষার্থীরা

 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক আবাসিক হলে সময়মতো পানি না থাকা, ওয়াশরুম, টয়লেট পরিস্কার না করার অভিযোগে এবং হল সংস্কারের দাবিতে ফটকে তালা ঝুলিয়ে আন্দোলন করেছে শিক্ষার্থীরা। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলে রাত ১০টা থেকে দুই ঘন্টা হল সংস্কারের দাবিতে আন্দোলন করে তারা। পরে ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ওই হলের প্রাধ্যক্ষ উপস্থিত হয়ে দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে তারা আন্দোলন স্থগিত করে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, ঈদের ছুটি শেষে গত এক সপ্তাহ আগে হল খুললেও হলের ওয়াশরুম-টয়লেট পরিস্কার করা হয়নি। ফলে ওয়াশরুমের মধ্যে দূর্গন্ধে ভেতরে যেতে পারছে না। আবার গতকাল সারাদিনে হলে কোন পানি ছিলনা। ফলে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে হলের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থীকে। যার কারনে রাত ১০ টার দিকে হলে অবস্থান কর্মসূচী শুরু করে শিক্ষার্থীরা। পরে কোন আশ্বস না পাওয়ায় তারা হলের বেসিন, দরজা, বৈদ্যুতিক বাল্ব ভাংচুর করে।

এদিকে ঠিকমতো পানি না থাকা, ওয়ায়ফাই সমস্যা, প্রাধ্যক্ষকে সময়মত না পাওয়া, হলের অভ্যন্তরীণ পরিস্কার পরিছন্নতাসহ হল সংস্কারের দাবিতে প্রাধ্যক্ষকে বার বার জানালেও কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। হলের আবাসিক শিক্ষার্থী নিরব আহমেদ জানান, হলের সমস্যা নিয়ে প্রাধ্যক্ষ স্যারকে কয়েকবার অভিযোগ পত্র দেয়া হয়েছে কোন সমাধান করেন নি তিনি।

এ বিষয়ে সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ প্রফেসর এম আনিসুর রহমান বলেন, হলে সারাদিন পানি না থাকার বিষয়টি রাত ৯ টায় জানতে পারি। এরপর রাত ১০ টায় শিক্ষার্থীরা আন্দোলন শুরু করলে প্রক্টর ও আমি গিয়ে সমস্যা দ্রুত সমাধানের আশ্বস দেই’। বিশ্বিদ্যালয় প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান জানান, শিক্ষার্থীদের দাবিগুলো আমরা শুনেছি। হল প্রাধ্যক্ষকে দ্রুত সমাধানের নির্দেশ দিয়েছি।

Leave a Response