Wednesday, October 28, 2020
টপ নিউজরাজশাহী

রাজশাহী নগর পুলিশে বিশেষ টিম সিআরটি

313views

রাজশাহী নগর পুলিশে বিশেষ টিম সিআরটি

নিজস্ব প্রতিবেদক: সন্ত্রাস, জঙ্গিবাদ দমন, মাদক, চোরাচালান প্রতিরোধসহ বড় ধরনের সহিংসতা মোকাবেলা করার জন্য সোয়াটের আদলে রাজশাহীতে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) গঠন করা হয়। ২৪ সদস্য বিশিষ্ট এই টিমের সদস্যরা সোয়াটের আদলে কাজ করবে। মহানগর পুলিশের একজন এডিসি, ২জন সিনিয়র এসি, ২জন ইন্সপেক্টর, ৫জন এসআই, ১জন এএসআই এবং ১৩জন দক্ষ কনস্টবল নিয়ে সিআরটি’র এই টিম গঠন করা হয়েছে।

এরই মধ্যে এই টিমের সদস্যদের দক্ষভাবে গড়ে তোলার জন্য উন্নত প্রশিক্ষণ দেয়া হয়েছে। গত ৮ জুলাই থেকে ৯আগষ্ট পর্যন্ত জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার, জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের (এটিএ) এর তত্ত্বাবধানে সিআরটি’র সদস্যরা প্রশিক্ষণ সম্পন্ন করেছে। সংকটময় পরিস্থিতিতে অভিযান পরিচালনা, জঙ্গিবাদ দমন, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযান পরিচালনা করার জন্য মুলত সিআরটি’র এই টিম গঠন করা হয়েছে।

রাজশাহীতে যে কোনো নাশকতা ঠেকাতে সোয়াটের আদলে এই টিম কাজ করবে। শুধু রাজশাহীতেই নয় আশপাশের এলাকায় সম্প্রতি জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ার পর মহানগর পুলিশের গতিশিলতা, কর্মদক্ষতা ও নগরীর নিরাপত্তার কথা বিবেচনা করে সোয়াটের আদলে এই টিম গঠন করা হয়েছে। এই টিমের সদস্যরা সোয়াটের আদলেই সব ধরনের ঝুঁকিপুর্ন কাজ করতে পারবে বলে জাননো হয়েছে। এছাড়াও সিআরটি টিমের সদস্যদের পর্যায়ক্রমে অন্যান্য বিষয়েও উচ্চতর প্রশিক্ষণ দেয়া হবে বলে জানানো কার্যক্রম শুরু করা হয়েছে।

এ উপলক্ষে বুধবার বিকেল সাড়ে ৪টায় ইউএস এ্যম্বাসিট্যান্স এর জেষ্ঠ্য আইন বাস্তবায়নকারী উপদেষ্টা ক্রিস উইংগার্ড রাজশাহী মহানগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার বিপিএম ও নবগঠিত ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এর সদস্যদের সাথে মতবিনিময় এবং সৌজন্য সাক্ষাত করেন। এসময় ক্রিস উইংগার্ড রাজশাহী নগরীর আইনশৃঙ্খলা নিয়ে আলোচনা করেন। ক্রিস উইংগার্ড রাজশাহী মহানগর পুলিশের সাম্প্রতিক কার্যক্রমের প্রশংসা করেন। এছাড়াও জঙ্গি দমনসহ উচ্চতর প্রশিক্ষণের জন্য এই টিমের সদস্যদের আরো দক্ষ করে গড়ে তোলার জন্য আশ্বাস দেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মহানগর পুলিশের ডিসি (সদর) তানভীর হয়দার চৌধুরী, ডিসি (বোয়ালিয়া) আমির জাফর, ডিসি (সিটিএসবি) আবু আহাম্মদ আল মামুন, ডিসি (কাশিয়াডাঙ্গা) জয়নুল আবেদীন, এসি (সদর) ইফতেখায়ের আলম, এসি (ডিবি) ফজলুল করিমসহ সিআরটির সদস্যবৃন্দ।

Leave a Response