Wednesday, October 28, 2020
টপ নিউজরাজশাহী

রাজশাহীতে হেলমেট বিহীন চালকরা পাবেন না তেল

325views

রাজশাহীতে হেলমেট বিহীন চালকরা পাবেন না তেল

নিজস্ব প্রতিবেদক: হেলমেট বিহীন ও এক মোটরসাইকেলে তিন আরোহী থাকলে চালকদের এবার পেট্রোল, অকটেন দেয়ার উপর নিষেধাজ্ঞা জারী করেছে রাজশাহী মহানগর পুলিশ। বিশেষ করে হেলমেট না থাকলে তাকে আর পেট্রোল, অকটেন দেয়া হবে না। যদি কোনো পাম্প মালিক হেলমেট মিহীন চালকদের পেট্রোল, অকটেন দেন তাহলে ওই পাম্পের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ঘোষণা দেয়া হয়েছে।

একই সাথে এখন থেকে প্রতিটি তেল পাম্প মনিটরিং করবেন সংশ্লিষ্ট থানা পুলিশ। এছাড়াও কোনো মোটরসাইকেলে তিনজন আরোহী থাকলে তাদেরও তেল দেয়া হবে না বলেও ঘোষণা দেয়া হয়েছে। পুলিশের এবারের এই অভিযান সফলতার মুখ দেখলে সড়ক দুর্ঘটনা যেমন কমবে তেমনি সচেতনতা বৃদ্ধি পাবে বলেও মনে করা হচ্ছে। হেলমেট বিহীন চালকদের পাম্প থেকে তেল না দেয়ার অভিযান পুলিশ অব্যাহত রাখবে বলেও ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে ১২ থানায় মোট ২৪টি তেল পাম্পের অধিকাংশতে ব্যানার টাঙ্গানো হয়েছে।

সম্প্রতি সড়ক দুর্ঘটনা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাওয়ার কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়ে পুলিশের ট্রাফিক বিভাগ। একই সাথে স্কুল কলেজের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। পরে সরকার ও পুলিশের পক্ষে সড়ক দুর্ঘটনা রোধে পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়া হয়। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ গুরুত্বপুর্ন স্থানে নির্মাণ করা হয় জেব্রাক্রসিং। একই সাথে পালন করা হয় ট্রাফিক সপ্তাহ। অভিযান চালানো হয় ফিটনেস ও লাইসেন্স বিহীন যানবাহনের বিরুদ্ধে। বিশেষ করে মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠে ট্রাফিক বিভাগ। রাজশাহীর বিভিন্ন মোড়ে মোড়ে পরিচালনা করা হয় মোবাইল কোর্ট। তারপরও সড়ক দুর্ঘটনা না কমায় এবার পুলিশের পক্ষে নেয়া হয়েছে ভিন্ন ধর্মী কর্মসূচি। ইতোমধ্যে দুর্ঘটনা রোধে রাজনীতিবিদ ও পুলিশের পক্ষে হেলমেট বিতরণ করা হয়। এছাড়াও হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোর উপর নিষেধাজ্ঞা জারী করা হয়। কিন্তু এতো প্রচার প্রচারণা ও সচেতনতামুলক কার্যক্রমের পরও যারা হেলমেট ছাড়াই মোটরসাইকেল চালাচ্ছেন তাদের জন্য এবার পুলিশের পক্ষে পাম্প থেকে তেল না দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। যদি কোনো ফিলিং স্টেশন মালিক হেলমেট বিহীন চালককে তেল সরবরাহ করেন তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এ নিয়ে রাজশাহীর ফিলিং স্টেশন সভাপতি সম্পাদকের সাথে নগর পুলিশের কমিশনার এ কে এম হাফিজ আক্তার বিপিএম কথা বলেছেন।

এদিকে মহানগর পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম জানিয়েছেন, বৃহস্পতিবার নগর পুলিশের কমিশনার এ কে এম হাফিজ আক্তার বিপিএম বিষয়টি নিয়ে রাজশাহী ফিলিং স্টেশনের সভাপতি ও সম্পাদকের সাথে কথা বলেছেন। তিনি হেলমেট বিহীন মোটরসাইকেল চালকদের পাম্প থেকে তেল না দেয়ার জন্য নির্দেশ দেন। এছাড়াও পাম্প মালিকদের কোনো মোটরসাইকেলে তিনজন আরোহী থাকলে তাদের তেল না দেয়ার জন্য অনুরোধ জানানো হয়। তিনি জানান, শুধু থানা পুলিশ ট্রাফিক বিভাগ বিষয়টির নজরদারি করবে।

এদিকে একই অভিযানে নামছে রাজশাহী জেলা পুলিশ। জেলা পুলিশও নগর পুলিশের কর্মসূচি পালনের বিষয়টি গুরুত্ব দিচ্ছে। জেলা পুলিশের পক্ষে বলা হয়েছে জেলার বিভিন্ন থানায় এ বিষয়ে কথা বলা হয়েছে। ফিলিং স্টেশন মালিকদের সাথে কথা বলে হেলমেট বিহীন চালকদের পাম্প থেকে তেল না দেয়ার জন্য নির্দেশনা দেয়া হবে। দু’একদিনের মধ্যে ফিলিং স্টেশনের মালিকদের নিয়ে সভা করা হতে পারে। সভা করা হলে প্রতিটি ফিলিং স্টেশনে নজর দারির পাশাপাশি পুলিশের টহল জোরদার করা হবে।

এদিকে, বৃহস্পতিবার বেলা ১১টায় শহীদ মামুন মাহমুদ স্কুল এন্ড কলেজে নগর ট্রাফিক বিভাগের উদ্যোগে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিসি (ট্রাফিক) অনির্বান চাকমা। বিশেষ অতিথি ছিলেন এসি (ট্রাফিক) ইফতে খায়ের আলম। সভাপতিত্ব করেন উক্ত কলেজের অধ্যক্ষ গোলাম মাওলা। এসময় ৩শ’ জন ছাত্র-ছাত্রী উপস্থিত ছিল। কর্মশালায় ট্রাফিক বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শন করা হয়। প্রধান অতিথি ট্রাফিক নিয়ম কানুন বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে মোটরসাইকেলে তিনজন আরোহন না করা, হেলমেট ছাড়া গাড়ী না চালানো, অপ্রাপ্ত বয়স্ক চালকের গাড়ী না চালানো, রাস্তা পারাপারের নিয়ম ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সার্জেন্ট রাসেলুর রহমান।

রাজশাহী ফিলিং স্টেশন মালিক সমিতির সভাপতি মনিমুল হক ও সাধারণ সম্পাদক শিমুল জানান, পুলিশের নির্দেশনা মোতাবেক তারাও সমিতিভুক্ত সব পাম্পগুলোতে নির্দেশনা দিয়েছেন। কোনো পাম্প থেকেই হেলমেট পরে না থাকলে বাইকে তেল বিক্রি করা হচ্ছে না। বাইকে আরোহী তিনজন থাকলে তাকেও তেল দেয়া হচ্ছে না।

এদিকে সংশ্লিষ্টরা মনে করছেন পুলিশের এই উদ্যোগ সড়ক দুর্ঘটনা রোধে কাজে আসবে। এই উদ্যোগের ফলে চালকরা যেমন সচেতন হবে, তেমনি দুর্ঘটনা রোধ হবে এমনটাও মনে করা হচ্ছে।

Leave a Response