Tuesday, October 20, 2020
খেলার মাঠেটপ নিউজ

ফেভারিট ব্রাজিলকে বিদায় করে সেমিতে বেলজিয়াম

263views

ফেভারিট ব্রাজিলকে বিদায় করে সেমিতে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক: দুই দলই এবারের আসরের হট ফেভারিট, পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের সামনে স্বর্ণালী প্রজন্ম নিয়ে আসা বেলজিয়াম। তাই লড়াইটাও হচ্ছে বেশ উত্তেজনায় ঠাসা। দারুণ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচে শেষ পর্যন্ত জিতেছে হ্যাজার্ড-লুকাকুরা। তারা ২-১ গোলে নেইমারের দলকে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয়। কাজানে অনুষ্ঠিত এ ম্যাচের ১৩ মিনিটে বেলজিয়াম এগিয়ে যায় আত্মঘাতী গোলে। কর্নার থেকে বেলজিয়াম ডিফেন্ডার ভিনসেন্ট কম্পানির হেডে ব্রাজিল ডিফেন্ডার ফের্নান্দিনিয়োর কনুইয়ে লেগে জালে জড়ায় বল (১-০)। বেলজিয়ামের ব্যবধান দ্বিগুণ করা গোলটি করেন কেভিন ডি ব্রুয়ইয়ান। ৩১ মিনিটে তিনি লক্ষ্যভেদ করেন তিনি। লুকাকুর বড়ানো বল ধরে বক্সের সামনে থেকে চমৎকার শটে জালে পাঠান বল (২-০)।

অবশ্য ব্রুয়ইয়ানের দুর্দান্ত শট ব্রাজিল গোলরক্ষকের রোখার সাধ্য ছিল না বললেই চলে। এটি আসরের অন্যতম সেরা গোল বললেও ভুল বলা হবে না। ম্যাচের ৭৬ মিনিটে ব্রাজিল একটি গোল করে ব্যবধান কিছুটা কমায় (১-২)। কুতিনহোর চমৎকার ক্রসে বদলি খেলোয়াড় রেনাটো অগাস্টো দারুণ হেডে গোল করে দলকে খেলায় ফেরানোর কিছুটা চেষ্টা করেও শেষ পর্যন্ত পারেনি। হারলেও ব্রাজিল নিশ্চিত কয়েকটি গোল মিস করেছে। বিশেষ করে ম্যাচের সপ্তম মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করে ব্রাজিল। কর্নার থেকে থিয়েগো সিলভার হেড সাইডবারে লেগে ফিরে না আসলে গোল হতেও পারতো।

আর ১০ মিনিটে কর্নার থেকে এবার সুযোগ নষ্ট করে পাওলিনহো। গোলরক্ষকের সামনে বল পেয়েও শট নিতে ব্যর্থ হন তিনি। শুধু এই দুটিই নয়, ব্রাজিল এদিন বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেছে, যার মাশুল দিতে হয়েছে তাদের হেরে। দলটির সবচেয়ে বড় তারকা নেইমারও নিজের নামের প্রতি খুব একটা সুবিচার করতে পারননি। মাঝে মধ্যে দু’একটি মুভ ছিল তাঁর, কিন্তু তা গোলে পরিনত করতে পারেননি। তবে এদিন সবচেয়ে বেশি প্রশংসা পেতে পারেন বেলজিয়াম গোলরক্ষক থিবাউট কর্টুইস। তিনি ব্রাজিলের অসংখ্য আক্রমণ রুখে দিয়েছেন। দলকে সেমিতে নিয়ে যেতে রেখেছেন মূল্যবান অবদান।

Leave a Response