Tuesday, October 27, 2020
খেলার মাঠে

পেনাল্টি মিস করেও ইতিহাসে রোনালদো

197views

পেনাল্টি মিস করেও ইতিহাসে রোনালদো

রাজশাহী সংবাদ ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে শুরু থেকেই নতুন কিছু উপহার দিয়ে যাচ্ছে। তারমধ্যে অন্যতম হলো পেনাল্টি মিস। যার শুরুটা করেছিলেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। আইসল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছিলেন বার্সেলোনার এই তারকা। এবার সেই তালিকায় নাম লিখলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

ইরানের বিপক্ষে পেনাল্টি পায় পর্তুগাল। কিন্তু গোল করতে ব্যর্থ হন রোনালদো। রোনালদোর শট ঠেকিয়ে দিলেন ইরানের গোলরক্ষক আলী ভেইরানল্যান্ড। তবে শেষ পর্যন্ত ইরানের বিপক্ষে ১-১ গোলে ড্র করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে পর্তুগাল।

এদিন ম্যাচের ৫০ মিনিটে ইরানের ডি বক্সে ফাউলের শিকার হন রোনালদো। এ সময় পর্তুগালের খেলোয়াড়রা রেফারীর কাছে পেনাল্টির আবেদন জানান। প্রথমে পেনাল্টির বাঁশি বাজাতে বিলম্ব করলেও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সহায়তায় ভিএআর রিপ্লে দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। এরপর পেনাল্টি শট নিতে আসেন রোনালদো। কিন্তু বামদিকে লাফিয়ে ঠেকিয়ে ইরানের নায়ক বনে যান গোলরক্ষক আলিরেজা বাইরানবন্দ। রাশিয়া বিশ্বকাপে পেনাল্টি মিস করা পঞ্চম খেলোয়াড় রোনালদো। এর সঙ্গে ইতিহাসে নাম উঠল পর্তুগীজ তারকার। বিশ্বকাপের ইতিহাসে এই রেকর্ড গড়া পেনাল্টি ঘাঁটতে গেলে উঠে আসবে রোনালদোর নাম। তবে ক্রিস্টিয়ানো রোনালদো নিশ্চিতভাবেই এভাবে নাম লেখাতে চাননি। বিশ্বকাপের ইতিহাসে এক টুর্নামেন্টে সর্বোচ্চসংখ্যক পেনাল্টির নতুন রেকর্ডটা হয়েছে কাল সোমবার পর্তুগাল-ইরান ম্যাচে। রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত ৩৬ ম্যাচে ২০টি পেনাল্টি দেখা গেছে। এর মধ্যে রোনালদোর পেনাল্টিটা ছিল ১৯তম। বিশ্বকাপ ইতিহাসে ক্রিশ্চিয়ানো রোনালদোই প্রথম পর্তুগিজ ফুটবলার যিনি ম্যাচে পেনাল্টিতে গোল করতে ব্যর্থ হন। পর্তুগাল-ইরান ম্যাচে ২টি পেনাল্টি হওয়ার মাধ্যমে রেকর্ডটি হয়। বিশ্বকাপে প্রথম এক টুর্নামেন্টে ১৮টি পেনাল্টি দেখা গেছে ১৯৯০ টুর্নামেন্টে। এরপর ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপেও ১৮টি পেনাল্টি দেখেছেন ফুটবলপ্রেমীরা। কিন্তু এবার সেই রেকর্ড ভেঙে দিল রাশিয়া বিশ্বকাপ।

Leave a Response