Wednesday, October 21, 2020
রাজশাহী

পুঠিয়ায় নিম্নমানের সার বিক্রির অভিযোগ

285views

পুঠিয়ায় নিম্নমানের সার বিক্রির অভিযোগ

পুঠিয়া প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় কৃষকদের কাছে বিসিআইসি’র নিম্নমানের ইউরিয়া সার বিক্রির অভিযোগ উঠেছে। জানা গেছে, পুঠিয়া উপজেলায় ৬টি ইউনিয়নে ৮টি বিসিআইসি’র ডিলার রয়েছে। এসব ডিলারদের দোকান/গোডাউনে ইউরিয়া সারের কিছু বস্তা কালচে ও ফোলা দেখা যায়। তার মধ্যে থেকে ময়লা ও কালো এবং দলা ধরা সার বের হচ্ছে।

উপজেলার কৃষকরা জানান, আমরা ইউরিয়া সার ক্রয় করতে গেলে ডিলাররা প্রথমে ময়লা ও কালো এবং দলা ধরা সার আমাদেরকে দিচ্ছে। আমরা যদি ভাল বস্তা থেকে সার চাই তা দিচ্ছেনা। তাই নিরুপায় হয়ে ময়লা, কালো ও দলা ধরা সার ক্রয় করছি। কিন্তু জানিনা এই সার ধানের জমিতে ব্যবহার করলে উপকার হবে না ক্ষতি হবে। আবার অনেক কৃষকরা সেই সার ক্রয় করে নিয়ে গিয়ে ধানের ক্ষেতে না দিয়ে পুকুরে ফেলে দিয়েছে বলে জানা গেছে।

বানেশ্বর বিসিআইসি’র ডিলার ওসমানের ভাই ও বেলপুকুরিয়া ডিলার আঃ মান্নান জানান, রাজশাহী বাফা থেকে পুঠিয়া উপজেলা কৃষি অফিসের মাধ্যমে কিছু ইউরিয়া সার কালো ময়লা এবং দলা ধরা সার আমাদের গোডাউনে এসেছে। বানেশ্বর ইউনিয়ন কৃষি কর্মকর্তা সাবিনা বেগম জানান, এই সার বিসিআইসি রাজশাহীর বাফা’র গোডাউন থেকে সরবরাহ করা হয়েছে। তাই বিষয়টি রাজশাহী বাফা কর্তৃপক্ষ জানে। আর এই সারে ফসলে কোন ক্ষতি হয়না।

উপজেলা কৃষি অফিসার মনজুর রহমান জানান, ইউরিয়া সার কালো ময়লা এবং দলা ধরা সারের বিষয়ে আমাদের কিছু জানা নাই। বিষয়টি রাজশাহী বাফা কর্তৃপক্ষ জানে। এ ব্যাপারে রাজশাহীর বাফা’র ইনচার্জ গোলাম কিবরিয়া জানান, ইউরিয়া সার কালো ময়লা এবং দলা ধরা সারে গোডাউন থেকে প্রতিটি ডিলারকে এর সার দিয়েছে। কিন্তু এই সারে ফসলের কোন ক্ষতি হয়না।

Leave a Response