Monday, October 26, 2020
রাজশাহী

পানপাতার ইউনিয়ন বাগমারার শ্রীপুর

318views

পানপাতার ইউনিয়ন বাগমারার শ্রীপুর

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর বড় চেয়ে বড় ও বিখ্যাত উপজেলা হিসাবে খ্যাত বাগমারা। বাগমারায় রয়েছে হাজার বছরের ঐতিহ্য। বলাবাহুল্য, স্বাধীনতার যুদ্ধের সময় বঙ্গবন্ধুর ডাকে প্রথম বাগমারা থেকে মুক্তিযোদ্ধারা যুদ্ধের জন্য প্রস্তুতি নেন। স্বাধীনতা যুদ্ধ শুরু হয় বাগমারা থেকেই। শুরু এই ইতিহাসই নয়, বাগমারায় প্রথম সর্বহারা, বাংলাভাই, জেএমবির মত জঙ্গি সংগঠন তৈরি হয়। যদিও পরে এসব জঙ্গি সংগঠন নির্মুল হয়েছে। এছাড়াও বাগমারায় ঐতিহ্যের আরো কিছু নিদর্শন করেছে। বাগমারার বিভিন্ন ধরনের ফল ফসলের দিক থেকে অনেক ঐতিহ্য রয়েছে। তারমধ্যে একটি ঐতিহ্যবাহি ফসল পান। বাগমারার পান শুধু রাজশাহীর মধ্যে নয়, এর পরিচিতি দেশের বাইরেও। এক সময় পাপনের রাজধানী নামে পরিচিত ছিল বাগমারা। এখনো সেই ঐতিহ্য ধরে রেখেছে এই এলাকার কৃষকরা। পান চাষ করে বাগমারার অনেক কৃষক স্বাবলম্বী হয়েছেন।

জানা গেছে, গত মওসুমে পানে পচন রোগ ধরায় কৃষকরা অনেকটাই সর্বশান্ত হয়ে পড়েন। কিন্তু তাদের অক্লান্ত পরিশ্রমে আবারো তারা ঘুরে দাড়াতে শুরু করেছেন। ঝরে যাওয়া পান নিয়ে কৃষকরা বুকফাটা কান্না করলেও এখন পানের নতুন কুড়িতে তাদের মুখে হাসি ফুটছে। হয়তো এবার যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে কৃষকরা সফলতার মুখ দেখবে।

পান পাতার ইউনিয়ন নামে পরিচিত বাগমারার শ্রীপুর। বাগমারা উপজেলার দক্ষিণে বারানই নদীর কুল ঘেঁষে শ্রীপুর ইউনিয়ন অবস্থিত। ইউনিয়নের অপর প্রান্ত দুর্গাপুরের সীমান্ত। পশ্চিমে রয়েছে গণিপুর এবং পূর্বে তাহেরপুর পৌরসভা। নদীতীরবর্তী উর্বর এলাকা হওয়ায় এখানে পানের চাষাবাদ আদিকাল থেকে হয়ে আসছে। সেই থেকে শ্রীপুর পান পাতার ইউনিয়ন নামেই পরিচিত লাভ করে। এক সময় তাহেরপুর পৌরসভা গঠিত হয় শ্রীপুর ইউনিয়নের কিছু অংশ নিয়ে। শ্রীপুর ইউনিয়নের আয়তন, ১১২.৯১ বর্গ কিলোমিটার। শ্রীপুর ইউনিয়ন এগারোটি মৌজায় বারোটি গ্রাম নিয়ে গঠিত। গ্রামগুলো হচ্ছে, শ্রীপুর, রামগুইয়া, মজিদপুর, বাঙ্গাল পাড়া, দাউদপুর, গোয়ালকান্দা, সাদোপাড়া, চাইপাড়া, ইসমাইলপুর, কাজিপুর, দিঘলকান্দী ও মেমিদপাড়া। শ্রীপুর ইউনিয়নের মোট জনসংখ্যা প্রায় ১৪ হাজার পাঁচ শত ৫১ জন । ইউনিয়নের মোট ভোটার সংখ্যা হলো, নয় হাজার একশত ১৭ জন। এর মধ্যে নারী ভোটারঃ ৪৬২৬ জন এবং পুরুষ ভোটার ৪৪৯১জন । মুলত এই ইউনিয়নের ৮০ভাগ কৃষক পানের আবাদের সাথে যুক্ত। পৌর সভার কিছু অংশজুড়েও চাষ হয় পানের। যার কারণে শ্রীপুরকে পানপাতার ইউনিয়ন বলা হয়।

Leave a Response