Thursday, October 22, 2020
শিক্ষাঙ্গন

নিরাপদ সড়কের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

406views

নিরাপদ সড়কের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিরাপদ সড়কের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভনিজস্ব প্রতিবেদক: ঢাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতদের প্রতিবাদ ও নিরাপদ সড়কসহ নয় দফা দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে রাজশাহীতেও বিক্ষোভ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘন্টা নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এই বিক্ষোভ করে তারা।

আগের দিনের ঘোষণা অনুযায়ী, সকাল সাড়ে ১০টা থেকে জিরোপয়েন্টে রাস্তায় জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। হাতে নানা প্ল্যাকার্ড নিয়ে প্রথমে রাস্তার পাশে দাঁড়িয়ে যায়। পরে তারা বিক্ষোভ করতে থাকে। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তীব্র যানজট দেখা দেয় নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরোপয়েন্টসহ আশপাশের সড়কগুলোতে। এ সময় অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। চার পাশ দিয়ে পুলিশ তাদের ঘিরে রাখে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলন করছেন। তবে অপ্রীতিকর কোনো ঘটনা যাতে না ঘটে সেজন্য পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানান পুলিশের এই সিনিয়র সহকারী কমিশনার। আন্দোলনরত শিক্ষার্থী ইমরুল কায়েস ইশাত বলেন, আমরা নিরাপদ ভাবে চলাচল করতে চাই। আমরা সুষ্ঠু বিচার চাই। আমাদের নয় দফা দাবি মানতেই হবে। তিনি আরো বলেন, সুষ্ঠুভাবে তাদের বিক্ষোভ ও মানববন্ধন চলছে। এছাড়াও সড়ক দিয়ে বিভিন্ন যানবাহন চলাচলের সুযোগ করে দিচ্ছে কিছু শিক্ষার্থী।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে একজন অভিভাবক বলেন, ‘আমি একজন মা বলছি, তোমরা সীমা লংঘন করোনা, আইনের বাইরে যেও না, আমার অন্তর জ্বলছে, আমার সন্তান কোথায়?’ অন্যদিকে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে বৃহস্পতিবার দেশের সব স্কুল-কলেজ ছুটি ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়।

Leave a Response