Thursday, October 22, 2020
টপ নিউজরাজশাহী

নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে স্পিডব্রেকার হচ্ছে

188views

নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে স্পিডব্রেকার হচ্ছে

rajshahiনিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে স্পিডব্রেকার বানানোর কাজ শুরু হয়েছে। ঢাকার কুর্মিটলায় বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর টানা পাঁচদিন সড়কে বিক্ষোভ করে নিজেদের দাবি বাস্তবায়নে সরকারের প্রতিশ্রুতি আদায় করেছে শিক্ষার্থীরা। সরকারও শিক্ষার্থীদের দাবি পূরণে দ্রুত পদক্ষেপ নেয়ার উদ্যোগ গ্রহণ করেছে। দাবি বাস্তবায়নের ধারাবাহিকতায় রাজশাহী নগরের বিভিন্ন স্পটে বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে স্পিডব্রেকার বানানোর কাজ শুরু হয়েছে।

গতকাল শুক্রবার সকাল থেকে নগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ১৩টি স্পটে ২৬টি স্পিডব্রেকার স্থাপনে রাস্তা খোঁড়াখুঁড়ি শুরু হয়েছে। রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে এসব স্পিডব্রেকার বানানো হচ্ছে। রাজশাহীর স্থানীয় ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আকতার এ কাজের বাস্তবায়ন করছে। ‘মীর আকতার’ ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা জ্যেষ্ঠ প্রকৌশলী শাহাবুদ্দিন আহমদ এ কাজের তথ্য নিশ্চিত করেছেন। দ্রুতই এ কাজ শেষ করার কথা রয়েছে বলেও জানান শাহাবুদ্দীন আহমদ।

এর আগে বাসচাপায় দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় ঢাকাসহ সারাদেশে আন্দোলন শুরু হয়। শিক্ষার্থীরা ৯ দফা দাবি বাস্তবায়নে এ আন্দোলন করে। তাদের দাবিতে এরইমধ্যে চাপা দেওয়া ওই বাসের চালককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে জাবালে নূর পরিবহনের মালিককেও। মামলায় দুর্ঘটনাজনিত মৃত্যুর সঙ্গে অপরাধজনিত হত্যার ধারা যুক্ত করা হয়েছে। বর্তমানে বিচার প্রক্রিয়াটি আদালতের উপর নির্ভর করছে।

আইনমন্ত্রী বলেছেন, দ্রুত বিচার করে দোষীদের সাজা দেওয়া হবে। সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য অবহেলাকারী চালকের শাস্তির মাত্রা বাড়াতে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা সড়ক পরিবহন আইন প্রণয়নে গতি এসেছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ শাস্তি দিতে নতুন আইন শিগগিরই সংসদে উপস্থাপন করা হবে। প্রসঙ্গত, গত ২৯ জুলাই জাবালে নূরের দু’টি বাসের রেষারেষির মধ্যে একটি বাস বিমানবন্দর সড়কের এমইএস এলাকায় রাস্তার পাশে দাঁড়ানো একদল শিক্ষার্থীর উপর উঠে যায়। তাতে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হলে ক্ষোভে ফেটে পড়া তাদের সহপাঠিরা সড়ক অবরোধ করে বেশ কয়েকটি বাস ভাংচুর করে। পরে এ ঘটনায় গোটা দেশ উত্তাল হয়।

Leave a Response