Monday, October 19, 2020
সারাদেশ

নগরীতে বেড়েছে শাক-সবজির দাম

379views

নগরীতে বেড়েছে শাক-সবজির দাম

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর বাজারে সব ধরণের শাক, সবজির দাম বেড়েছে। বিশেষ করে শাক জাতীয় সবজির দামে একেবারে আগুন । গত সপ্তাহের তুলোনায় শুক্রবার বাজারে প্রতি কেজি শাকের দাম বেড়েছে প্রায় ৫ টাকা। গত সপ্তাহে এসব শাক প্রতিকেজি ১৫ থেকে ১৮টাকা দরে বিক্রি হয়েছে। কিন্তু সপ্তাহের ব্যবধানে আবারো এসব শাক-সবজির দাম বাড়লো।

বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি লাল শাক ২০ টাকা, সবুজশাক ২০টাকা, পুঁইশাক ২৫ টাকা, কলমি শাক ১৫ টাকা ও কাঠুরা ডাটা ২৫-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, দেশের বিভিন্ন জায়গায় রাজশাহীর কাঁচা শাকসবজি রপ্তানি করার কারণে বাজারে সবজির দাম বেশি।

প্রতি কেজি আলু ২০-২২ টাকা, ঢেড়স ২০ টাকা, পেপে ১৫ টাকা, করলা ২০ টাকা, পটল ২৫-৩০ টাকা, চিচিঙ্গা ২৫-৩০ টাকা, বেগুন ৩০ টাকা, মিষ্টি কুমড়া ২৫ টাকা, শশা ৩০ টাকা, প্রতি পিস চাল কুমড়া ২০ টাকা ও লাউ ২৫-৩০ টাকা দরে বিক্রি হয়েছে। দেশি পেঁয়াজ ৫০ টাকা ও ইন্ডিয়ান পেঁয়াজ ২৫ টাকা, আদা ১০০ টাকা ও ১৬০ টাকা, রসুন ৮০ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা দরে বিক্রি হয়েছে।

তেলের বাজারে বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ৯৫-১০৫ টাকা, বোতলজাত সরিষা তেল ১৪৫-১৫০ টাকা ও খোলা বাজারে সয়াবিন ৮০-৮৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়াও প্রতি কেজি মশুর ডাল ৬০-৯০ টাকা, মুগডাল ৮০-১২০ টাকা, কালাই ডাল ৮০ টাকা, বুটের ডাল ৮০ টাকা, মটর ডাল ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

চালের দাম অপরিবর্তিত থেকে মিনিকেট ৫০-৫৫ টাকা, আটাশ ৪২-৪৫ টাকা, জিরাশাল ৫০ টাকা, বাসমতি ৬৫-৭০ টাকা, পায়জাম ৪৫-৫০ টাকা, নাজিরশাল ৬০-৬৫ টাকা, কাটারিভোগ ৭৫-৮০ টাকা, স্বর্ণা ৪০ টাকা, গুটিস্বর্ণা ৩৮ টাকা, কালজিরা আতপ ৮০-৯০ টাকা, চিনিগুড়া আতপ ৯০ টাকা ও পায়জাম আতপ ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাংসের দাম স্থিতিশীল থেকে প্রতি কেজি গরুর মাংস ৪৫০ টাকা, খাঁসি ৭০০ টাকা, ব্রয়লার ১২০ টাকা, দেশি মুরগি ৩৬০ টাকা, সোনালী ১৯০-২১০ টাকা ও পাতিহাস ২৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাছের বাজারে প্রকার ভেদে সিলভার ৮০-১৪০ টাকা, পাঙ্গাশ ৮০-১২০ টাকা, চিংড়ি ও গলদা চিংড়ি ৮০০-১০০০ টাকা, বাটা ১২০-১৪০ টাকা, বড় শোল ৯০০ টাকা এবং ছোট শোল ২০০-৬০০ টাকা, ট্যাংরা ও পাবদা ৪০০-৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও রুই মাছ রকমভেদে ১৬০-৩৫০ টাকা, শিং ৫০০-৮০০ টাকা ও ইলিশ প্রকার ভেদ ৬০০-১২০০ টাকা কেজি দামে বিক্রি হচ্ছে।

Leave a Response