Wednesday, October 21, 2020
টপ নিউজরাজশাহী

নগরীজুড়ে ঝুঁকিপূর্ণ গতিরোধক | রাজশাহী সংবাদ

226views

নগরীজুড়ে ঝুঁকিপূর্ণ গতিরোধক

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাজশাহী নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে বেশ কিছু গতিরোধক (স্পিডব্রেকার) নির্মান করা হলেও সেগুলো চিহ্নিত করার কোন ব্যবস্থা না থাকায় এগুলো এখন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছে। দুর থেকে দ্রুত গতিতে ছুটে আসা যানবাহনগুলো অনেক সময় এসব গতিরোধক দেখতে না পেয়ে দুর্ঘটনার শিকার হচ্ছে। দুর্ঘটনা কমানোর লক্ষ্য নিয়ে নির্মাণ করা এসব গতিরোধক এরই মধ্যে দুর্ঘটনার কারণ হয়ে দেখা দিয়েছে। রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বলছে, দ্রুতই এসব গতিরোধক চিহ্নিত করার কাজ শুরু হবে।

নগরীজুড়ে ঝুঁকিপূর্ণ গতিরোধকঢাকাসহ সারাদেশের শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে তাদের দাবির মুখে সড়ক মহাসড়কে গতিরোধক নির্মানের উদ্যোগ নেয়া হয়। এরই অংশ হিসেবে রাজশাহী নগরীতেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনের রাস্তায় গতিরোধক নির্মাণ করা হয়। কিন্তু এসব গতিরোধকের কোনটিই দুর থেকে দেখা যায়না। অথচ নিয়ম অনুযায়ি চালকরা যাতে দুর থেকেই এই গতিরোধক দেখতে পায় সেজন্য চিহ্নিত করার কথা। জেব্রা ক্রসিং ছাড়াও সামনে গতিরোধক লেখা বোর্ড থাকার কথা। কিন্তু কোনটিতেই এখন পর্যন্ত দেয়া হয়নি কোন সংকেত বা জেব্রাক্রসিং। এতে বিপাকে পড়ছেন রাস্তায় চলাচল কারি যানবাহন চালকরা। গাড়ি চালকেরা বলছেন, আমাদের ক্ষেত্রে যতসব নিয়ম কানুন কিন্তু সরকারি লোকেরা ভুল করলে কোন ভুল নয়। এই সব গতি রোধক গুলোতে কোন সংকেত ব্যবহার করা হয়নি। যার ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এতে কারো কোন মাথা ব্যাথা নেই।

সিএনজি চালক আমিনুল বলছিলেন, হটাৎ করে শহরের মধ্যে এই গতি রোধক তৈরি করা হয়েছে। গতি রোধকগুলিতে কনো সিগনাল না থাকার কারনে আমরা কিছু বোঝার আগেই সামনে গতিরোধক পড়ে, এতে যানবাহন নিয়ন্ত্রন করা যায়না, ঘটে দুর্ঘটনা।

ব্যাটারি চালিত অটো রিক্সা চালক জসিম উদ্দিন বলছিলেন, গতিরোধক তৈরি করেছে কিন্তু কোন সিগনাল দেয়নি তাই সমস্যার মধ্যে আছি। দুর থেকে দেখাই যায় না । আর যেগুলো তৈরি করেছে সেটা আসলে গতি রোধক নয় এক একটা মরণ ফাঁদ।

নিউ গভ: ডিগ্রী কলেজের দ্বাদশ শ্রেনীর ছাত্র রোম্মান বললেন, আমাদের আন্দোলনকে থামানোর জন্য হুট করে এই গতিরোধক নির্মান করেছে সিটি কর্পোরেশন। কিন্তু এসব যেনতেন ভাবে করা হয়েছে। এতে কোন জেব্রাক্রসিং দেয়া হয়নি। ফলে চালকেরা বিপদের মুখে পড়ছেন ।

রাজশাহী নিউ গভ: ডিগ্রী কলেজের সামনের গতিরোধকে সপ্তাহ না গড়াতেই মাঝ থেকে উঠে পড়ছে খোয়া। এদিকে, রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, আমাদের হাতে সময় কম থাকার কারনে আমরা এসব কাজ করতে পারিনি । তবে আমরা আগামী কাল (মঙ্গলবার) থেকে বাকি যে সব প্রতিষ্ঠান রয়েছে সেগুলোতে জেব্রাক্রসিং দেয়া হবে। সবগুলো গতিরোধকও রং করে সংকেত বসানো হবে।

Leave a Response