Friday, October 23, 2020
উত্তরাঞ্চলরাজশাহীশিক্ষাঙ্গন

ধর্ষণের প্রতিবাদে নিউটনের ‘দোজখের গান’

36views

রাবি প্রতিনিধি: নোয়াখালীর বেগমগঞ্জসহ দেশে একের পর এক নারী ধর্ষণের ঘটনায় আন্দোলনে ফুঁসে উঠেছে সারাদেশ। বিভিন্ন স্থানে মানববন্ধন-বিক্ষোভ-অবস্থান কর্মসূচির মধ্য দিয়ে সকল ধর্ষণ-নারী নির্যাতনের প্রতিবাদ ও সর্বোচ্চ বিচারের দাবি জানানো হচ্ছে। এই প্রতিবাদেরই অংশ হিসেবে প্রকাশ হয়েছে ‘দোজখের গান’।

গানটি লিখেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন। সুর ও কণ্ঠ দিয়েছেন তিনি নিজেই। ৮ অক্টোবর সন্ধ্যায় স্টুডিও লেজি-ট্রির নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশিত হয়।

গানটি সম্পর্কে নিউটন জানান, ‘দোজখের গান’ শিরোনামে গানটি ২০১৬ সালের মার্চ মাসে লেখা ও সুর করা এবং আগস্টে রেকর্ড করা হয়। সে বছর মার্চে কুমিল্লার ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ১৯ বছর বয়সী শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে দলবদ্ধভাবে ধর্ষণ করার পর খুন করা হয়। তার মরদেহ উদ্ধার করা হয় কুমিল্লার ময়নামতি সেনানিবাসের অভ্যন্তরের একটি ঝোঁপ থেকে।

এই গান খুন-ধর্ষণের বিরুদ্ধে মনুষ্য-জাগরণের।’ এটি মূলত ‘এপিসেন্টার থ্রি’ ব্যান্ডের প্রথম গান। তাদের প্রথম অ্যালবামের কাজও শেষ প্রায়। পুরো অ্যালবামের সব গান একসঙ্গে রিলিজ করা হবে ভেবে ‘দোজখের গান’ দিন প্রকাশ করা হয়নি।

এখন সারাদেশে ধর্ষণের সর্বগ্রাসী অপচ্ছায়া যেভাবে নেমে এসেছে এবং যেভাবে তার বিরুদ্ধে মানুষ রাস্তায় দাঁড়াতে শুরু করেছেন, তার পরিপ্রেক্ষিতে এই গানটি স্বতন্ত্রভাবে রিলিজ করছে ‘এপিসেন্টার থ্রি’। লেজি-ট্রি স্টুডিও কর্তৃক প্রকাশিত এ গানটির সঙ্গীতায়োজনে আছেন তোয়াসীন ও শুভ সুলতান মিক্সিং ও মাস্টারিংয়ে আছেন শুভ সুলতান ও পাভেল রফিক, মিউজিক ভিডিওর চিত্রশিল্পে অর্পণা কর এবং অ্যানিমেশনে সৌরভ রায়।

Leave a Response