Wednesday, October 21, 2020
টপ নিউজরাজশাহী

দীর্ঘদিন সংস্কার হয়নি কেন্দ্রীয় ঈদগাহ

120views

দীর্ঘদিন সংস্কার হয়নি কেন্দ্রীয় ঈদগাহ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় কেন্দ্রীয় ঈদগাহ মাঠ শাহমখদুম রুপোষ (র:) ঈদগাহ মাঠে। রাজশাহীর এই ঈদগাহ মাঠে শীর্ষ পর্যায়ের রাজনৈতিক নেতা থেকে শুরু করে উচ্চ পর্যায়ের কর্মকর্তারা নামাজ আদায় করেন। বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় এই কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। প্রতিবছরের ন্যায় এবারো এই ঈদগাহ মাঠে ঈদের নামাজের জন্য প্রস্তুতি শুরু করা হয়েছে। তবে দীর্ঘদিন এই মাঠ সংস্কার না করায় এবারো নামাজ আদায় করা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন মুসল্লিরা। এবার মুলত বর্ষার শুরুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঈদের জামাত। এতে শঙ্কা লেগেই থাকছে মুসল্লিদের মাঝে। একটু বৃষ্টি হলেই এই ঈদগাগে জমে হাটু পানি। ঈদের একদিন বা ঈদের দিনে বৃষ্টি হলে মুসল্লিদের পোহাতে হবে চরম দুর্ভোগ। তারপরও শঙ্কা মাথায় নিয়ে জামাতের প্রস্তুতি নেয়া শুরু হয়েছে। গতকাল ঈদগাহ মাঠে সরেজমিন ঘুরে চোখে পড়ে ঈদের জামাতের জন্য প্রস্তুত করা হচ্ছে মাঠটি। ইতিমধ্যে মাঠে বাঁশ দিয়ে ছাউনি তৈরির কাজ চলছে। বেশ কিছু কাজ এগিয়েও গিয়েছে। ঈদের আগেই হয়তো এর কাজ সম্পন্ন হবে এমনটাই আশা করা হচ্ছে। তবে মাঠটি সংস্কার না করায় নামাজ আদায় করার অনেকটাই অনুপযোগি হয়ে পড়েছে। এবড়ো থেবড়ো হয়ে আছে পুরো মাঠ। কোথাও কোথাও এক ফিট পর্যন্ত গর্ত রয়েছে। যেখানে একটু বৃষ্টি হলে জমবে পানি। তারপরও এই অবস্থাতেই ঈদের জামাতের জন্য প্রস্তত করা হচ্ছে কেন্দ্রীয় ঈদগাহ মাঠটি।
তবে কোনো বিষয়ে কথা বলতে নারাজ ঈদগাহ কমিটির লোকজন । তারা জানান, প্রতিবছর এখানে রাজশাহীর নীতিনির্ধারকরা নামাজ আদায় করেন। তারা নামাজ শেষে সংস্কারের জন্য কথা বলেন। কিন্তু মাঠ সংস্কার হয় না। তারা অভিযোগ করেন, এই ঈদগাহ মাঠ দেখভালের দায়িত্ব রাজশাহী সিটি করপোরেশনের। কিন্তু তারা তো বিষয়টির দিকে নজর দেয় না। গত কয়েক বছর আগে কিছু কাজ হয়েছে কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। মাঠের আগের যে অবস্থা তাই রয়ে গেছে। তারা জানান, দীর্ঘদিন পর এই ঈদগাহ মাঠের জন্য বরাদ্দ হয়েছে। কিন্তু সেটা সামনের ওয়াল নির্মাণের জন্য। কিন্তু মাঠের ভেতরে যে অবস্থা সেটি সংস্কারের জন্য কোনো বরাদ্দ দেয়া হয়নি।
এদিকে রাসিক কর্তৃপক্ষ বলছেন, এবার বাজেটে ঈদগাহের জন্য বড় ধরনের বাজেট প্রস্তাবিত হয়েছে। আধুনিক ওয়াল নির্মাণের কাজ করা হবে। পর্যায়ক্রমে মাঠের মধ্যেও কাজ করা হবে। তবে এবার বৃষ্টি হলে ঈদের জামাত বিঘ্নিত হতে পারে সে বিষয়ে রাসিকের কোনো পদক্ষেপ নেই।

Leave a Response