Tuesday, October 20, 2020
রাজশাহী

তানোরে বৃষ্টি নির্ভর আমন নিয়ে শঙ্কা

260views

তানোরে বৃষ্টি নির্ভর আমন নিয়ে শঙ্কা

তানোরে বৃষ্টি নির্ভর আমন নিয়ে শঙ্কাতানোর সংবাদদাতা: রাজশাহীর তানোরে ভরা বর্ষা মৌসুমে এখানো কাঙ্খিত বৃষ্টিপাত না হওয়ায় বৃষ্টি নির্ভর আমণ-রোপা চাষ ব্যাহত হবার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে আমণ চাষাবাদ নিয়ে কৃষকের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। আষাঢ় শেষে শ্রাবণের শুরু হলেও এখানো কাঙ্খিত বৃষ্টির দেখা নেই। তাই বাধ্য হয়ে অনেকে গভীর-অগভীর (সেচযন্ত্র) নলকুপের সেচের উপর ভরসা করে আমণ চাষ শুরু করেছে। তবে সেখানেও ভোগান্তী। কারণ বর্ষা মৌসুমে এলাকার অধিকাংশ নলকুপের বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ভয়ে খুলে রাখা হয়। ফলে অধিকাংশ সেচযন্ত্র কৃষকের কাজে আসছে না।

বিশেষ করে উপজেলার প্রচন্ড খরাপ্রবণ মুন্ডুমালা, বাধাইড়, পাঁচন্দর ও কলমা ইউপি এলাকার চাষিরা আমণ চাষ নিয়ে মহা বিপাকে পড়েছেন। বীজ তৈরী করে আমন রোপণের জন্য প্রস্তুতি নিলেও পানির অভাবে রোপণ করতে পারছে না। চাষি মতিউর রহমান (৪৫) জানান, কোন মতে নিজের জমি রোপন করতে পেরেছি। কিন্তু পানির দেখা না পাবার কারনে চরম শঙ্কায় আছি, কারণ আগামি দু’এক দিনের মধ্যে বৃষ্টির দেখা না পেলে হয়তো রোপনকৃত জমির ধানগাছ মরে যাবে। কৃষক মফিজ (৫১) জানান আমন রোপণ হয় আকাশের বৃষ্টির পানিতে এবং উত্তোলন পর্যন্ত বৃষ্টির পানিই ভরসা, তবে এবার এখানো কাঙ্খিত বৃষ্টির দেখা মেলেনি তায় আমণ চাষ নিয়ে চরম হতাশায় রয়েছি।

তানোর উপজেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে তানোরে এবার আমণ-রোপা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ২২ হাজার হেক্টর কিন্ত এখন পর্যন্ত মাত্র সাড়ে ৭ হাজার হেক্টর জমিতে আমণ রোপণ হয়েছে। এব্যাপারে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, আমণ চাষ নিয়ে কৃষকের হতাশ হবার কোনো কারণ নাই এখানো সময় রয়েছে। তিনি বলেন, আসা করছি সপ্তাহ খানেকের মধ্যে চাষিরা নির্ধারিত লক্ষমাত্রা অর্জন করতে পারবেন।

Leave a Response