Thursday, October 22, 2020
উত্তরাঞ্চলটপ নিউজ

জেলা উপজেলায় মাদক বিরোধী আর্ন্তজাতিক দিবস পালন

281views

জেলা উপজেলায় মাদক বিরোধী আর্ন্তজাতিক দিবস পালন

রাজশাহী সংবাদ ডেস্ক: রাজশাহীসহ বিভিন্ন জেলা উপজেলায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর ও জেলা উপজেলা প্রশাসনের আয়োজনে মানববন্ধন, র‌্যালী, আলোচনা সভার আয়োজন করা হয়। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :

পুঠিয়া : রাজশাহীর পুঠিয়ায় দিবসটি উপলক্ষে র‌্যালি ও মানববন্ধন, চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বেলা ১১ টার দিকে রাজশাহীর জেলার পুঠিয়া উপজেলা পরিষদের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে র‌্যালী ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মাহমুদ, সহকারী কমিশনার (ভূমি) জাহিদ হাসান সিদ্দিকী, পৌর মেয়র রবিউল ইসলাম রবি, পুঠিয়া ইউপি চেয়রম্যান আতাহার আলী শাহ্, শিলমাড়িয়া ইউপি চেয়রম্যান সাজ্জাদ হোসেন মুকুল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালে উদ্দিন আল ওয়াদুদ, থানার পুলিশ পরিদর্শক তদন্ত রাকিবুল হাসান, আওয়ামীলীগের নেতা মনিরুল ইসলাম, শরীফ কাজী, গোলাম ফারুক প্রমুখ। শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

চাঁপাইনবাবগঞ্জ : ‘শিশু ও যুবাদের প্রতি মনোযোগ দেয়াই হল, তাদের নিরাপদ বেড়ে উঠার প্রথম পদক্ষেপ’ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জেও আন্তর্জাতিক মাদক পাচার বিরোধী দিবস পালিত হয়েছে। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পারন উপলক্ষে মঙ্গলবার জেলা প্রশাসন চাঁপাইনবাবগঞ্জ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে এক আলোচানসভায় মিলিত হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু হায়াত মো. রহমতুল্লাহর সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার টি. এম মোজাহিদুল ইসলাম, সিভিল সার্জন সাইফুল ফেরদৌস মো. খায়রুল আতাতুর্ক, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মোহা. দাউদ হোসেন প্রমুখ।

নাচোল : নাচোলে উপজেলা পর্যায়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আর্ন্তজাতিক দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার নাচোল উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি র‌্যালী নাচোল পৌর এলকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নাচোল উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হক এর সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাচোল উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, নাচোল থানার অফিসার ইন চার্জ চৌধুরী জোবায়ের আহম্মেদ,নাচোল মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাচোল উপজেলা স্কুলের সহকারী শিক্ষক মজিদুল হক,কোরআন থেকে তেলোয়াত করেন মাওঃ জয়নাল আবেদীন।

গোদাগাড়ী প্রতিনিধি : মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের সহযোগীতায় উপজেলা প্রশাসনের আয়োজনে মাদকেদ্রব্য অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে রাজশাহীর গোদাগাড়ীতে র‌্যালী ও আলোচনা সভা করেছে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু করে পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শিমুল আকতারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়াম্যান ইসহাক। বিশেষ অতিথি ছিলেন, সহকারী পুলিশ সুপার গোদাগাড়ী সার্কেল লুৎফুর রহমান,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুল কবীর,উপজেলা পরিসংখ্যান অফিসার শরিফুল ইসলাম,উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিকাশ চন্দ্র,উপজেলা সমাজসেবা অফিসার রাসিদুজ্জামান,উপজেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক বরজাহান আলী পিন্টু,আসক্ত পূর্নবাসন কেন্দ্র (আপক) এর চেয়ারমেন নাজমুল হকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ। আলোচনা সভায় বক্তারা বলেন, সমাজে মাদকের ভয়াবহ ব্যবহার ও তা প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। তানাহলে যুব সমাজসহ আগামী প্রজন্ম মাদকের ভয়াবহ ছোবলে ধ্বংস হয়ে যাবে।

নাটোর : মানববন্ধন, শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরে মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টার দিকে শহরের মাদ্রাসা মোড়ে মাদক বিরোধি মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট ভবন চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় জেলা প্রশাসক শাহিনা খাতুন, জেলা পরিষদের প্রধান নির্বাহী এনামুল হক, অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মুনিরুজ্জামান ভুঁঞা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আবুল হাসনাত, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন, পৌর মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ।

নওগাঁ : দিবসটি উপলক্ষে নওগাঁয় আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় নওগাঁ জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অফিসের আয়োজনে জেলা প্রশাসক মিজানুর রহমানের নেতৃত্বে নওগাঁ জেলা স্কুল হতে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কেডি স্কুলে গিয়ে শেষ হয়। সেখানে তিনটি গ্রুপে দড়ি খেলা শেষে অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম মো: শাহনেওয়াজ এর সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়।এসময় সেখানে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার ইকবাল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশতানজিদা পারভিন, ১৬বিজিবি লে.কর্নেল এস.এম মাহমুদ হাসান, জেলা শিক্ষা অফিসার এস.এম মোসলেম উদ্দিন, জেল সুপার শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুল হক, লিমন রায় নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ আব্দুল হাই প্রমূখ।
মান্দা : নওগাঁর মান্দায় শোভাযাত্রা, আলোচনা, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার মধ্যদিয়ে মাদকের অপব্যবহার ও পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে এ উপলক্ষে পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও খন্দকার মুশফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আব্দুর রশিদ, ভাইস চেয়ারম্যান এসএম আহসান হাবীব, নারী ভাইস চেয়ারম্যান জামিলা আক্তার ফেন্সি, উপজেলা সমাজসেবা কর্মকর্তা তারিক এলাহী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোখলেছুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, যুবউন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল, প্রধান শিক্ষক রেজাউল করিম, শিক্ষক সাইফুর রহমান প্রমুখ। শেষে রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

Leave a Response