Saturday, October 24, 2020
খেলার মাঠে

কর ফাঁকিতে ২ বছরের জেল রোনালদোর

182views

কর ফাঁকিতে ২ বছরের জেল রোনালদোর

রাজশাহী সংবাদ ডেস্ক: ২ বছরের জেল হলেও জরিমানা দিয়েই পার পাচ্ছেন রোনালেদা। বিশ্বকাপে স্পেনের বিপক্ষে ম্যাচটি শুরু হওয়ার আগেই খবরটা চাউর হয়ে গিয়েছিল। ট্যাক্স ফাঁকি দেওয়ার মামলায় ক্রিস্টিয়ানো রোনালদোকে ২ বছরের কারাদণ্ড দিয়েছে স্পেনের আদালত। তবে ১.৮ মিলিয়ন ইউরো জরিমানা দিতে হলেও আপাতত তাঁকে কারাভোগ করতে হচ্ছে না। স্পেনের আইন অনুযায়ী কোনো ব্যক্তি যদি প্রথমবারের মতো ২ বছর বা এর চেয়ে কম মেয়াদে কারাদণ্ডে দণ্ডিত হন তাহলে তাঁকে কারাগারে যেতে হয় না। 

গত বছর রোনালদোর বিরুদ্ধে ১৪.৮ মিলিয়ন ইউরো কর ফাঁকির অভিযোগ আনে স্প্যানিশ কর্তৃপক্ষ। রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল তারকা অবশ্য সেই অভিযোগ অস্বীকারই করেছিলেন।
বিবিসি জানিয়েছে, ২০১৭ সালের জুনে রোনালদো স্পেনের কর কর্তৃপক্ষকে ১৪ মিলিয়ন ইউরো জরিমানা দিয়ে ব্যাপারটা মিটিয়ে ফেলতে চেয়েছিলেন। কর্তৃপক্ষ অবশ্য সেই প্রস্তাব নাকচ করে দিয়েছিল। ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে নিজের ছবির স্বত্ব বিক্রি করে যে আয় করেছিলেন, তার করটা না দেওয়াতেই রোনালদোর বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়। রোনালদো এটি স্বীকার করে নেওয়াতেই তাঁকে বড় কোনো শাস্তির মুখোমুখি হতে হচ্ছে না।
বিশ্বকাপে স্পেনের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে এই সংবাদ চাউর হওয়ায় কিছুটা বিতর্ক দেখা দিয়েছে। অনেকেই এমন খবর প্রকাশের সময় নিয়ে প্রশ্ন তুলেছেন। যদিও কারাদণ্ড, জরিমানা ইত্যাদি রোনালদোর পারফরম্যান্সে কোনো প্রভাব রাখতে পারেনি। সোচিতে স্পেনের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে দুর্দান্ত এক হ্যাটট্রিকেই নিজেকে নতুন করে চিনিয়েছেন তিনি। ম্যাচটি ড্র হয়েছে ৩-৩ গোলে।

Leave a Response