Wednesday, October 28, 2020
টপ নিউজরাজশাহী

এটি শহরের সড়ক !

390views

এটি শহরের সড়ক !

এটি শহরের সড়ক !নিজস্ব প্রতিবেদক: রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের তৈরী করা নতুন বাস টার্মিনাল থেকে ভদ্রা পর্যন্ত চার কিলোমিটার রাস্তার এখন বেহাল দশা। সবটুকু রাস্তাই দীর্ঘদিন ধরে চলাচলের অযোগ্য। দেখে বোঝার উপায় নেই এটি শহরের ভেতরের কোন রাস্তা কিনা। এই পথে চলাচলকারীরা বলছেন, ভাঙ্গা রাস্তায় চলাচলে একদিকে সময় নষ্ট হচ্ছে অন্যদিকে যানবাহনের ছোটবড় যন্ত্রাংশ নষ্ট হচ্ছে। এতে তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সেই সাথে ছোট বড় দুর্ঘটনার ভয়তো থাকছেই।

এই রাস্তায় প্রতিদিনই বাস-ট্রাক ছাড়াও ছোট বড় যানবাহন চলাচল করে। রাজশাহী থেকে দুরপাল্লার যানবাহনগুলো এই পথেই চলাচল করে। রাজশাহী বাস টার্মিনাল থেকে ভদ্রায় যওয়ার জন্য চালকেরা এই রাস্তাটি ব্যবহার করে থাকেন। ঐ এলাকার সাধারণ মানুষ ছোট যানবাহন নিয়েও এই পথেই চলতে বাধ্য হন। প্রায় ১০ বছর আগে এই রাস্তাটি তৈরির পর মনে করা হচ্ছিলো যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ার ক্ষেত্রে এই রাস্তাটি গুরুত্ব রাখবে। গুরুত্ব ঠিকই রেখেছে। কিন্তু, রাস্তাটি জন্মলগ্ন থেকেই অবহেলিত। পুরো দমে চালু হওয়ার আগেই এই রাস্তায় গর্ত তৈরী হওয়ায় অনিয়মের অভিযোগ উঠে। কিন্তু আমলে নেয়নি কর্তৃপক্ষ।

পরে সেসবের সংস্কার করা হলেও সংস্কার টেকে মাত্র কদিন। বড় বড় গর্তগুলোতে মাঝে মধ্যে মাটি বা ভাঙ্গা ইট সুরকি ফেলা হয়, যাতে যানবাহন চলাচল একেবারেই বন্ধ হয়ে না যায়। কিন্তু ভালোভাবে এটির সংস্কার হয়না বহু বছর। একারণে গেলো কয়েক বছর ধরেই এই রাস্তা খানা খন্দে ভরা। একটু বৃষ্টি হলে মনে হয় যেন রাস্তার উপরে পুকুর খনন করা হয়েছে। খানকা শরীফ ব্রীজ মোড় এলাকার আকবর আলী বলেন ,এই রাস্তাটি দশবছর আগে একবার বড় ধরণের সংস্কার হয়েছিল। তারপর থেকে আর কোন সংস্কার হয়নি। এত বড় বড় গর্ত তৈরী হয়েছে যে যানবাহন কোন কোন জায়গায় ঘন্টায় ৫ কিলোমিটার গতিতেও চালানো যায়না। আবার কোথাও কোথাও থমকে দাঁড়াতে হয়। ভাঙ্গা রাস্তার কারণে এই সড়কে রিক্সা ও অটো রিক্সা চালকরা যেতে চাননা। যারা যান তাদের বাড়তি ভাড়া দিতে হয়। স্থানীয়রা বলছেন শহরের মধ্যে থেকেও রাস্তার কারণে চরম ভোগান্তি পোহাতে হয় তাদের।

এবিষয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান প্রকোশলী আশরাফুল হক বলেন,এই রাস্তার কাজ করার দায়িত্ব আমাদের নয়, এটি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের রাস্তা। কাজেই সংস্কারও তাদেরই করার কথা।

Leave a Response