Wednesday, October 28, 2020
টপ নিউজরাজশাহী

‘উন্নয়ন রোডম্যাপ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত,রাজশাহীর উন্নয়নে রাজনৈতিক স্বদিচ্ছা প্রত্যাশা

267views

‘উন্নয়ন রোডম্যাপ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত,রাজশাহীর উন্নয়নে রাজনৈতিক স্বদিচ্ছা প্রত্যাশা

rajshahiনিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, রাজশাহীর উন্নয়নের জন্য রাজনৈতিক স্বদিচ্ছা প্রয়োজন। এটি ছাড়া রাজশাহীর উন্নয়ন হবে না। তাই এব্যাপারে সরকারকেই কার্যকর ভূমিকা রাখতে হবে। সরকারের ভিশন-২০২১ এবং ২০৪১ এর আলোকে আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি ‘উন্নয়ন রোডম্যাপ’ শীর্ষক এই বিভাগীয় সেমিনারের আয়োজন করে। বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির চেয়ারম্যান ড. মসিউর রহমান এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক টিপু মুনশি এমপি উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তব্য রাখেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, রাজশাহী চেম্বারের সভাপতি মনিরুজ্জামান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদ কবীর লিখন, বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভিন, কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার ।

সেমিনারে বক্তারা বলেন, উত্তরাঞ্চল বরাবরই বঞ্চনার শিকার। রাজনৈতিক স্বদিচ্ছার অভাবে এ অঞ্চল পিছিয়ে গেছে। নানা দাবি নিয়ে বিভিন্ন সময় আন্দোলন হলেও কোনো সরকারের পক্ষ থেকেই এসবের প্রতিফলন ঘটেনি। ফলে এ অঞ্চলের প্রাকৃতিক পরিবেশও এখন হুমকির মুখে। গড়ে ওঠেনি শিল্প কারখানা। সৃষ্টি হয়নি কর্মসংস্থান। অথচ ভিন্ন চিত্র দক্ষিণাঞ্চলে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।

বক্তারা আরো বলেন, দেশের বিভাগগুলোতে উন্নয়নের এমন তফাৎ থাকলে সেটাকে উন্নয়ন বলা যাবে না। সুষমভাবে সব বিভাগের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে। শরীরের একটা অঙ্গ রোগাক্রান্ত থাকলে যেমন সুস্থ থাকা যায় না, তেমনি দেশের একটা অংশকে পেছনে ফেলে দিয়ে ভিশন-২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন সম্ভব হবে না। তাই রাজশাহীকেও উন্নয়নের ধারায় যুক্ত করতে হবে। এ জন্য প্রয়োজন রাজনৈতিক স্বদিচ্ছা। সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, সরকার সুষমভাবে দেশের সব স্থানের উন্নয়ন করতে চায়। রাজশাহীর ব্যাপারেও সরকার খুব আন্তরিক। এ সেমিনার থেকে উঠে আসা এ অঞ্চলের নানা সমস্যা ও দাবির কথা তিনি লিপিবদ্ধ করেছেন। রাজশাহীর উন্নয়নের স্বার্থে বিষয়গুলো নিয়ে সরকার কাজ করবে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশের কোনো অঞ্চলই পিছিয়ে থাকবে না বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা।

Leave a Response