Tuesday, October 20, 2020
টপ নিউজসারাদেশ

ইলিশের দামে অস্বস্তি

387views

ইলিশের দামে অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর বাজারে অলি গলিতে ইলিশ পাওয়া গেলেও দাম চড়া। বিভিন্ন জেলা থেকে রাজশাহীতে ইলিশ আসলেও দাম কমছে না। তবে গত এক সপ্তাহ থেকে রাজশাহীর বাজারে ইলিশের দাম উঠানামা করছে। এছাড়াও রাজশাহীর পদ্মায় জেলের জালে ধরা পড়ছে ইলিশ। তারপরও রাজশাহীতে ইলিশের দাম স্বাভাবিক হচ্ছে না। খুচরা ও পাইকারী বাজারেও ইলিশ বিক্রি হচ্ছে অতিরিক্ত দামে। গত মৌসুমের তুলনায় এবার ইলিশের মূল্য অনেকটাই বেশি বলে মনে করছেন ক্রেতারা। দাম বেশির কারণে অনেকেরই স্বাদ থাকলেও সাধ্য হচ্ছে না ইলিশ কিনে খাওয়ার। এছাড়াও দাম বেশি হওয়ার কারণে অতিরিক্ত ইলিশ ক্রয় করছেন না ব্যবসায়ীরা।

রাজশাহী নিউ মার্কেট, সাহেববাজার মাছের আড়ৎ ঘুরে জানা যায়, বিগত মৌসুমের তুলনায় এবার মাছের সরবারহ অনেক কম। বাইরে থেকেও রাজশাহীতে ইলিশের আমদানি এবার কিছুটা কম। এতে ভরা মওসুমেও ইলিশের দাম কমছে না। নগরীর পাইকারি বিক্রেতা ‘একতা মৎস্য ভান্ডারের মালিক জান মোহাম্মদ জানান, গত মৌসুমে যেখানে ইলিশ সরবারহ ছিলো প্রতিদিন ২ মন, সেখানে এবার ১ মনের নিচে সরবারহ করা হচ্ছে। দাম বেশি হওয়ার কারণে ক্রেতা ইলিশ কিনতে হিমশিম খাচ্ছে। যার কারণে ক্রেতাদের চাহিদা কম। এছাড়াও চাহিদা ও সরবরাহ কম থাকায় খুচরা ব্যবসায়ীদের বাইরে থেকে আসা মাছ কিনতে আগ্রহ প্রকাশ করছেন না বলেও জানান তিনি। একই কথা জানালেন ‘সালেক মৎস্য আড়ৎদার।

ইলিশের আমদানি কম হওয়ার জন্য এই মওসুমে রাজশাহী পাইকারী বাজারে ৫০০গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকায়, ৭০০ থেকে ৭৫০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়। আর ৮০০-৯০০ গ্রাম ইলিশ বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০০০ টাকায়। গত মওসুমের তুলনায় প্রায় ৩০০/৪০০ টাকা বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে। তবে গত দুদিনে ইলিশের দাম কিছুটা কমেছে বলেও জানিয়েছেন বিক্রেতারা। খুচরা ব্যবসায়ী হাসান আলি জানান, কোরবানী ঈদ পরবর্তী ক্রেতাদের মাংসের তুলনায় মাছের উপর চাহিদা থাকে বরাবরই বেশি। মাছের মধ্যে জাতীয় মাছ ইলিশের প্রতি ক্রেতাদের চাহিদা থাকে বেশি। কিন্তু দাম বেশির কারণে প্রায় ক্রেতা শূণ্য বাজার।

ইলিশ মাছ কিনতে আসা ক্রেতা ফরিদা পারভিন জানান, ‘পাইকারি বাজারে কম দামে ইলিশ পাওয়ায় বাজারে এসেছিলাম। কিন্তু বাজারে এসে দেখি ইলিশের দাম বেশি। গতবার যেখানে ৪/৫ কেজি ইলিশ মাছ কিনে নিয়ে গিয়েছি, সেখানে এবার মাত্র ১ কেজি কিনতেই হিমশিম খেতে হচ্ছে।

এদিকে এবার রাজশাহী পদ্মায় জেলে জালের ধরা পড়ছে ইলিশ। এসব ইলিশ মাছও বিক্রি হচ্ছে বেশি দামে। তরতাজা ইলিশ পাওয়ায় ক্রেতাদের চোখ এসব মাছের দিকে। তবে রাজশাহীতে এই ইলিশের পরিমান কুবই কম। যা দিয়ে ক্রেতাদের চাহিদা পুরণ হচ্ছে না।

Leave a Response