Sunday, September 20, 2020
টপ নিউজরাজশাহীশিক্ষাঙ্গন

আবারো দেশ সেরা রাজশাহী || ভর্তি ও পড়াশোনা নিয়ে উদ্বিগ্ন অভিভাবক

201views

আবারো দেশ সেরা রাজশাহী
শিক্ষার্থীদের ভর্তি ও পড়াশোনা নিয়ে উদ্বিগ্ন অভিভাবক

নিজস্ব প্রতিবেদক: এক বছর পর আবারো দেশ সেরা ফলাফলের গৌরব অর্জন করেছে রাজশাহী শিক্ষাবোর্ড। এবছর এসএসসি পরীক্ষার ফলাফলে এমনটাই উঠে এসেছে। এ শিক্ষাবোর্ডে পাসের হার গিয়ে দাঁড়িয়েছে ৯০ দশমিক ৩৭। অন্য বছরগুলোর তুলনায় পাসের হার কমলেও বেড়েছে জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও। সব মিলিয়ে রাজশাহী শিক্ষাবোর্ডের এবার দেশ সেরা সাফল্য অর্জন এক বিস্ময়কর বলে মনে করছেন সংশ্লিষ্টরা। রোববার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলামের স্বাক্ষরিত ফলাফল ঘোষণা করা হয়। তবে এবার স্কুলে স্কুলে না গিয়ে ফলাফল পেতে শিক্ষার্থীরা সকাল থেকে অনলাইনে ব্যস্ত সময় পার করেন। তবে ফলাফল ভাল হলেও শিক্ষার্থীদের ভর্তি ও পড়াশোনা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকরা। দেশের এই ক্রান্তিকালে শিক্ষার্থীদের কলেজে ভর্তি ও পড়ালেখা কিভাবে হবে তা নিয়েও উদ্বিগ্ন অভিভাবক মহল।

এবছর রাজশাহী শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ১ হাজার ৮৬ জন। এর মধ্যে ১ লাখ ৪ হাজার ৪২৩ জন ছাত্র ও ৯৬ হাজার ৬৬৩ জন ছাত্রী। বিভাগের ৮ জেলায় এবার ২৬০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর জিপিএ ৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। গত বছর পাসের হার ছিলো ৯১ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ ৫ পেয়েছিল ২২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী। ফলাফলে দেখা যায় এবার ছেলেদের চেয়ে পাস ও জিপিএ পাওয়ার দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবছর এসএসসি পরীক্ষায় ফলাফলের দিক থেকে দেশসেরা রাজশাহী শিক্ষাবোর্ড। পাসের হার একটু কমলেও বেড়েছে জিপিএ এর হার। এমন ফলাফলে বোর্ড কর্তৃপক্ষ খুশি বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে অন্যান্য বছর এসএসসি পরীক্ষার ফলাফলের দিন স্কুলে স্কুলে আনন্দের বন্যা বইয়ে যেতো। কিন্তু এবার নেই শিক্ষার্থীদের সেই উল্লাশ। স্কুল তালাবদ্ধ প্রায় দু’মাস থেকে। ফলাফল প্রকাশের দিন কিছু কিছু স্কুল খোলা হলেও কয়েকজন শিক্ষক-কর্মচারি ছাড়া কোনো শিক্ষার্থী বা অভিভাবকদের স্কুলে দেখা যায়নি। এমনকি কোনো ধরনের উল্লাশও চোখে পড়েনি। সংকটময় অবস্থায়ও এসএসসির ফলাফলে অভিভাবকদের অনেকটা সন্তোষ প্রকাশ করতে দেখা যায়। কিছু অভিভাবক সকাল থেকে ফলাফল নেয়ার জন্য শিক্ষাবোর্ডে অবস্থান নেন। ফলাফল প্রকাশের পর তারা চলে যান। অনেককেই আনন্দের সাথে যেতে দেখা যায়। আবার কেউ কেউ মন ভার করে চলে যান। সব মিলিয়ে রাজশাহী শিক্ষাবোর্ড আবারো সেরা অবস্থান অর্জন করায় শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারিদের অনেকটা উৎফুল্ল দেখা যায়।

Leave a Response