Friday, October 30, 2020
টপ নিউজসারাদেশ

আজ আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস

259views

আজ আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস, খুড়িয়ে খুড়িয়ে চলছে রাজশাহীর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক: ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বন্ধ’ শ্লোগান নিয়ে এবার পালিত হবে আর্ন্তজাতিক মাদক বিরোধী দিবস। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার সারাদেশের ন্যায় রাজশাহীতেও নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে দিনব্যাপী দিবসটি পালিত হবে। কিন্তু রাজশাহী মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের মাদক বিরোধী অভিযান নিয়ে জনমনে অনেকটাই প্রশ্ন দেখা দিয়েছে। তবে রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পক্ষে বলা হচ্ছে তারাও অভিযান পরিচালনা করছেন। তাদের লোকবল সংকটের কারণে পুলিশ বা র‌্যাবের মত তারা হাইলাইট হতে পারছেন না।

দেশব্যাপী চলছে মাদক বিরোধী অভিযান। র‌্যাব পুলিশের মাদক বিরোধী অভিযানে শীর্ষ মাদক ব্যবসায়ীরা যেমন কণ্ঠাসা তেমনি উৎকণ্ঠায় দিন পার করছেন। এরই মধ্যে রাজশাহীতে বেশ কয়েকজন শীর্ষ মাদক ব্যবসায়ী র‌্যাব পুলিশের ক্রস ফায়ারে নিহত হয়েছে। অনেকে আতংকে মাদক ব্যবসা ছেড়েও দিচ্ছে। প্রতিদিন রাজশাহী মহানগর পুলিশ, জেলা পুলিশ ও র‌্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হচ্ছে মাদক ব্যবসায়ী আটকের সংবাদ। র‌্যাবের প্রতিদিনের সংবাদ বিজ্ঞপ্তিতে অর্ধশত থেকে শতাধিক মাদক সেবী ও ব্যবসায়ীদের আটকের খর পাওয়া যাচ্ছে। র‌্যাবের াভিযানে আটকের হাত থেকে রেহাই পাচ্ছে না জনপ্রতিনিধি বা প্রভাবশালীরাও। কিন্তু এক্ষেত্রে রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ভুমিকা একেবারে প্রশ্নবিদ্ধ। তাদের কোনো অভিযান চলছে কি, চলছে না, সে বিষয়ে কোনো খবর কারোই কাছে নেই। এমনকি মাদকবিরোধী দুএকটি অভিযান চালানো হলেও কোনো তথ্য দেয়া হয় না। অনেকেই এখন রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে কর্মরত কর্মকর্তা-কর্মচারিদের দিকে আঙ্গুল তুলতে শুরু করেছেন। অনেকেই বলছেন শরষের মধ্যে রয়েছে ভুত। যার কারণে তারা মাঠে নেই।

মূলত রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে লোকবল সংকটের কারণেই ঝিমিয়ে ঝিমিয়ে অভিযান পারিচালিত হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। রাজশাহীতে মাত্র চারজন কর্মকর্তা দিয়ে চালানো হয় ৯ উপজেলার মাদকবিরোধী অভিযান। নেই পর্যপ্ত পরিমাণ যানবাহন। তারা কোনো অভিযানে গেলেও র‌্যাব, পুলিশ বা বিজিবির সগহযোগিতা নিতে হয়। সব মিলিয়ে বলা যায় সংকটের মধ্যে খুড়িয়ে খুড়িয়ে চলছে রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। বিষয়টি নিয়ে রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাফরুল্লা কাজলের সাথে কথা বলা হলে তিনি বলেন, পুলিশ বা র‌্যাবের মত ঘটা করে নয়, আমাদের প্রতিনিয়ত মাদকবিরোধী অভিযান পরিচালনা করে থাকি। তিনি বলেন সারা বাংলাদেশে মাদকদ্রব্য অধিদপ্তরে ৬শ’ জন কর্মকর্তা কর্মচারি রয়েছে। এরমধ্যে রাজশাহীতে কাজ করেন মাত্র ৪জন। এমনকি জরুরী ভিত্তিতেও এখানে নেই যানবাহণ। এই লোকবল নিয়ে চলছে রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। তিনি বলেন সংকটের মধ্যে আমরা চেষ্টা করি বড় বড় অভিযান পরিচালনা করার জন্য।

Leave a Response